fbpx

জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন মাসরুর আরেফিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জেমকন সাহিত্য পুরস্কার-২০২০ পেয়েছেন কথাসাহিত্যিক মাসরুর আরেফিন। ‘আগস্ট আবছায়া’ উপন্যাসের জন্য এ পুরস্কার পাচ্ছেন তিনি।

জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ২০২০ যৌথভাবে পেয়েছেন জব্বার আল নাঈম তাঁর ‘জীবনের ছুটি নেই’ এবং ধ্রুপদি রিপন তাঁর ‘সম্পর্ক আপন-পর’ পাণ্ডুলিপির জন্য।

পুরষ্কার বিজয়ী নির্বাচনের জন্য গঠিত এবারের জুরি বোর্ডে সদস্য হিসেবে ছিলেন অধ্যাপক ড. বেগম আকতার কামাল, ওয়াসি আহমেদ, মামুন হুসাইন, সরিফা সালোয়া ডিনা, আহমাদ মোস্তফা কামাল।

এছাড়া জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ২০২০-এর সম্মানিত জুরি ছিলেন কথাসাহিত্যিক পারভেজ হোসেন অনিরুদ্ধ কাহালি, মোস্তফা তারিকুল আহসান, হামীম কামরুল হক, আফসানা বেগম।

এছাড়া জেমকন তরুণ কবিতা পুরস্কার ২০২০ পেয়েছেন তরুণ কবি হাসনাইন হীরা তাঁর ‘বাঁক বাচনের বৈঠা’ পাণ্ডুলিপির জন্য।

জেমকন তরুণ কবিতা পুরস্কার ২০২০-এর জুরি ছিলেন কবি মোহাম্মদ সাদিক, আসাদ মান্নান, কবির হুমায়ূন, জফির সেতু ও মোস্তাক আহমেদ দীন।

জেমকন সাহিত্য পুরস্কার-২০২০ এর জন্য প্রথমে কবিতা, গল্প ও উপন্যাসের ২০১৯ সালের প্রকাশিত গ্রন্থ থেকে ১৫ টি গ্রন্থ নিয়ে দীর্ঘ তালিকা প্রস্তুত করা হয়। সংক্ষিপ্ত তালিকায় সাতটি গ্রন্থকে নির্বাচন করা হয়। সেখান থেকে সম্মানিত জুরিদের মধ্য থেকে একটি গ্রন্থকে ওই বছরের শ্রেষ্ঠ গ্রন্থ হিসেবে পুরস্কৃত করা হয়।

প্রসঙ্গত ২০০০ সালে জেমকন গ্রুপ এই পুরস্কার প্রবর্তন করে। বিশেষ করে তরুণ কবি ও কথাসাহিত্যিকদের উৎসাহ দেবার জন্য প্রথম পাণ্ডুলিপিকে পুরস্কার প্রদান করা হয়। ২০২০ এসে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত বাংলাদেশের একটি সৃষ্টিশীল গ্রন্থকে পুরস্কৃত করা হয়।

Advertisement
Share.

Leave A Reply