fbpx

জেরুজালেমে বন্দুকধারীর হামলায় নিহত সাত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পূর্ব জেরুজালেমে সিনাগগে (ইহুদিদের উপাসনালয়ে) বন্দুকধারীর হামলায় অন্তত সাতজন নিহত ও ১০ জন আহত হয়েছেন। এসময় ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে হামলাকারী নিহত হয়েছেন।

শুক্রবার রাতে শহরের নেভ ইয়াকভের একটি উপাসনালয়ে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর বিবিসি।

পুলিশ জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় রাত প্রায় সোয়া ৮টার দিকে এক বন্দুকধারী সিনাগগটিতে উপস্থিত হয়ে গুলিবর্ষণ শুরু করে, তার গুলিতে বহু সংখ্যক লোক হতাহত হওয়ার পর পুলিশ তাকে হত্যা করে।

টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, গুলিতে নিহত বেশ কয়েকজন সিনাগগটির সামনের রাস্তায় পড়ে আছেন। সেখানে আরও দেখা যায়, জরুরি বিভাগের কর্মীরা তাদের ফয়েল পেপার দিয়ে ঢেকে দিচ্ছেন।

ইসরায়েলের পুলিশ এই হামলাকে ‘সন্ত্রাসী ঘটনা’ বলে বর্ণনা করেছে। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী ইসলামিক জিহাদ এই হামলার প্রশংসা করলেও দায় স্বীকার করেনি।

তবে এই হামলার সঙ্গে গতকালের হামলার যোগসূত্র দেখিয়েছেন গাজায় হামাসের মুখপাত্র হাজেম কাসেম।

তিনি রয়টার্সকে বলেন, শুক্রবারের এই হামলা ছিল ইসরায়েলি দখলদারদের অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে স্বাভাবিক প্রতিক্রিয়া। কারণ এর আগে দখলদাররা জেনিন শরণার্থী শিবিরে হামলা চালায়।

এর আগে বৃহস্পতিবার ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর অভিযানে অন্তত নয় ফিলিস্তিনি নিহত হয়। এর পরদিন সিনাগগে এই হামলার ঘটনায় পশ্চিম তীরে কয়েক মাস ধরে চলা সংঘাত বড় ধরনের সহিংসতায় মোড় নেওয়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

ইসলায়েলি গণমাধ্যম জানিয়েছে, হামলাকারী বন্দুকধারী পূর্ব জেরুজালের বাসিন্দা এবং তিনি একজন ফিলিস্তিনি। কিন্তু ইসরায়েলি কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত করেনি।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সিনগাগে হামলায় সাতজন নিহত হয়েছেন। তবে দেশটির অ্যাম্বুলেন্স পরিষেবা মৃতের সংখ্যা পাঁচজন বলে জানিয়েছে।

এদিকে সিনাগগে হামলার খবর গাজায় ছড়িয়ে পড়ার পর রাস্তায় রাস্তায় স্বতঃস্ফূর্ত সমাবেশ ও উদযাপনমূলক গুলিবর্ষণের হিড়িক দেখা যায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ইসরায়েল ও পশ্চিম তীর সফরে আসছেন। তার সফরের আগে সিনাগগে হামলার এ ঘটনা ঘটল। এক বিবৃতিতে এ হামলার নিন্দা করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

Advertisement
Share.

Leave A Reply