fbpx

জোড়া লাগা যমজ ভাই পেলেন সরকারি চাকরি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকারি চাকরি পেলেন শরীরে জোড়া লাগা যময ভাই সোহনা ও মোহনা। ভারতের পাঞ্জাব প্রদেশের রাজধানী অমৃতসরে বাদিন্দা তারা। ওখানকার পাঞ্জাব স্টেট পাওয়ার করপোরেশন লিমিটেডের (পিএসপিসিএল) একটি সাবস্টেশনে গত বুধবার চাকরিতে যোগদান করেন তারা।

প্রথম মাসেই তারা ২০ হাজার রুপি বেতন পাবেন। যমজ ভাই সোহনা ও মোহনা সাপ্লাই কন্ট্রোল রুমে কাজ করবেন। খবর হিন্দুস্তান টাইমস…

আসলে শারীরিক প্রতিবন্ধকতা সফলতার পথে বাধা হতে পারে না এরা তারই প্রমাণ করলেন। জানা যায়, সোহনা ও মোহনা ভারতের আইটিআই থেকে ডিপ্লোমা করেন। ১৯ বছর বয়সি এই তরুণদের নিজের পায়ে দাঁড়ানোর ইচ্ছে ছিল প্রবল। আর এই সরকারি চাকরির মাধ্যমেই তাদের সেই ইচ্ছা পূরণ হলো।

এ বিষয়ে পিএসপিসিএলের প্রধান ব্যবস্থাপনা পরিচালক (সিএমডি) বেনু প্রাসাদ বলেন, ‘আমরা জানতে পারি, তারা বিরলের চেয়ে বিরল শারীরিক প্রতিবন্ধী। সেই অবস্থাতেই আইটিআই থেকে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন তারা এবং ইলেকট্রিশিয়ান হিসেবে পেশাজীবন শুরু করতে চেয়েছিলেন। আমরা তাদের কাছে যাই এবং তারা যে বেশ সক্রিয়, তা প্রত্যক্ষ করি। যমজ ভাইয়ের ভালো কারিগরি জ্ঞান রয়েছে। সুতরাং মানবিক দৃষ্টিকোণ থেকে প্রতিবন্ধী কোটায় আমরা আমাদের বিভাগে তাদের নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিই। যমজ ভাই প্রাথমিকভাবে মাসে ২০ হাজার রুপি বেতন পাবেন।’

চাকরি দেওয়ায় পাঞ্জাবের রাজ্য সরকারের প্রতি কৃতজ্ঞ সোহনা ও মোহনা। তারা জানায়, সর্বোচ্চ আন্তরিকতা ও উৎসাহ নিয়ে আমরা কঠোর পরিশ্রম করে যাব।

সোহনা ও মোহনা ২০০৩ সালের ১৪ জুন নয়াদিল্লির একটি হাসপাতালে জোড়া লাগা অবস্থায় জন্মগ্রহণ করেন। তাদের আলাদা করার জন্য দিল্লির এআইআইএমএসে ভর্তি করা হয়। কিন্তু অস্ত্রোপচারে একজনের জীবনের ঝুঁকি থাকায় তাদের আলাদা না করার সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। সেই থেকে তারা একসঙ্গে জীবন যাপন করছেন।

Advertisement
Share.

Leave A Reply