fbpx

টাইগারদের দিন আজ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্ব বাঘ দিবস আজ। তাই বলতে হয়, আজ টাইগারদের দিন।

বাঘ সংরক্ষণের জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরির উদ্দেশ্যে প্রতি বছর আজকের এই দিনে ২৯ জুলাই পালন করা হয় বিশ্ব বাঘ দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘বাঘ বাঁচাবে সুন্দরবন, সুন্দরবন বাঁচাবে লক্ষ প্রাণ’।

টাইগারদের দিন আজ!

ছবি: সংগৃহীত

সেন্ট পিটার্সবার্গে ২০১০ সালে অনুষ্ঠিত বাঘ অভিবর্তনে এই দিবসটির সূচনা হয়। বাঘের ঘনত্ব বেশি থাকায় বিশ্বে বাঘ টিকে আছে এরকম ১৩টি দেশে গুরুত্ব সহকারে এই দিবসটি পালন করা হয়।

প্রথম বাঘ সম্মেলনে বাংলাদেশসহ ১৩টি রাষ্ট্র নিজ নিজ দেশে বাঘের সংখ্যা এক যুগের মধ্যে দ্বিগুণ করার লক্ষ্য নিয়েছিল। যার মধ্যে, নেপাল বাঘের সংখ্যা দ্বিগুণ করেছে এবং ভারত ও ভুটানও এই সংখ্যায় দ্বিগুণের কাছাকাছি গেছে। কিন্তু, সেই লক্ষ্য থেকে এখনও দূরে আছে বাংলাদেশ।

টাইগারদের দিন আজ!

ছবি: সংগৃহীত

বন বিভাগের সূত্র অনুযায়ী, গত চার বছরে বাংলাদেশের সুন্দরবন অংশে বাঘের সংখ্যা ১০৬ থেকে বেড়ে হয়েছে ১১৪টি। অর্থাৎ বাঘ বেড়েছে মাত্র ৮টি। সম্প্রতি বাঘের হত্যা ও মৃত্যু বেড়ে যাওয়ায় বাংলাদেশ যতটুকু এগিয়েছিল, সেখান থেকেও আবার পিছিয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, আগামী বছরের শুরুতে রাশিয়ায় আবারও হতে যাচ্ছে বাঘ সম্মেলন। সেখানে কোন দেশ কতটুকু এগোল, তার হিসাব-নিকাশ করা হবে। আর দেশে ২০১৮ সালের পর আবারও বাঘশুমারি হবে বলে বন বিভাগ সূত্র থেকে জানা গেছে। তবে, এবারের শুমারিতে বিদেশি কোনো বিশেষজ্ঞ না থাকার কথা রয়েছে।

বন বিভাগের তথ্য অনুযায়ী, স্বাধীনতার পর ১৯৭৫ সালের জরিপে সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ৩৫০টি। পরবর্তীতে, সুন্দরবন দক্ষিণ বন্যপ্রাণী অভয়ারণ্যের ১১০ বর্গ কিলোমিটার এলাকায় জরিপ চালিয়ে ১৯৮২ সালের জরিপে ৪২৫টি, ১৯৮৪ সালে ৪৩০ থেকে ৪৫০টি এবং ১৯৯২ সালে ৩৫৯টি বাঘ থাকার কথা জানানো হয়।

এর এক বছর পর ১৯৯৩ সালে সুন্দরবনের ৩৫০ বর্গ কিলোমিটার এলাকায় প্যাগমার্ক পদ্ধতিতে জরিপ চালিয়ে ৩৬২টি বাঘ রয়েছে বলে জানানো হয়। ১৯৯৬-৯৭ সালে বাঘের পায়ের ছাপ পদ্ধতিতে গণনা করে এর সংখ্যা উল্লেখ করা হয় ৩৫০টি থেকে ৪০০টি। এরপর ২০০৪ সালের জরিপে ৪৪০টি বাঘের সংখ্যা পাওয়া যায়।

কিন্তু, ২০১৫ সালে বাংলাদেশ প্রথমবারের মতো ক্যামেরা ফাঁদের মাধ্যমে করা জরিপে বেরিয়ে আসে, বাঘের সংখ্যা মাত্র ১০৬টি! এরপর ২০১৮ সালে বাংলাদেশ আরেকটি শুমারি করে বন বিভাগ জানায়, বাঘের সংখ্যা ১১৪টি।

এ বছর বাংলাদেশে আরেকটি জরিপ করার কথা থাকলেও তা না হতে পারে বলে জানা যায় বন বিভাগ সূত্র থেকে।

Advertisement
Share.

Leave A Reply