fbpx

টাকার মান বেড়েছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ ১৪ জুন মঙ্গলবার আন্তঃব্যাংকে প্রতি ডলারের বিনিময় মূল্য নির্ধারণ করা হয়েছে ৯২ টাকা ৩৭ পয়সা। গতকাল সোমবার যা ছিল ৯২ টাকা ৫০ পয়সা। অর্থাৎ ৫০ পয়সা বাড়ানোর পরদিনই ডলারের মূল্য ১৩ পয়সা কমানো হয়েছে। ফলে ডলারের বিপরীতে টাকার মান ১৩ পয়সা বেড়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, গত ১৩ এপ্রিল ডলার বিক্রি করেছিল ৮৬ টাকা ২০ পয়সা দরে। আর আজ মঙ্গলবার প্রতি ডলারের বিনিময় মূল্য নির্ধারণ করা হয়েছে ৯২ টাকা ৩৭ পয়সা। ফলে কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে দুই মাসে ডলারের বিপরীতে টাকার মান কমেছে ৬ টাকা ১৭ পয়সা। তবে আন্তঃব্যাংকে এই দামে ডলার লেনদেন হচ্ছে না। কারণ, ব্যাংকগুলোতে রফতানি ও প্রবাসী আয়ের মাধ্যমে যে ডলার আসছে, সেটা তারা কিনছে ৯৩-৯৪ টাকা দরে। আর আমদানিকারকদের কাছে বিক্রি করছে ৯৫ টাকা থেকে ৯৮ টাকা নিচ্ছে।

এর আগে প্রবাসী আয় আনতে ডলারের দামের সীমা তুলে দেয় বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে জানিয়ে দেয়া হয়,বাজারের সঙ্গে সঙ্গতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে। এরপর থেকে নিয়মিত বাড়ছে ডলারের দাম। গত ৭ জুন কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছে এক ডলারের বিপরীতে ৯২ টাকা নিয়েছে। আগের দিন ৬ জুন ছিল ৯১ টাকা ৯৫ পয়সা।এর আগে গত ৫ জুন ছিল ৯১ টাকা ৫০ পয়সা, ৪ জুন ৮৯ টাকা ৯০ পয়সা। গত ৩১ মে ৮৯ টাকা ও ১৩ এপ্রিলছিল ৮৬ টাকা ২০ পয়সা ছিল।

Advertisement
Share.

Leave A Reply