fbpx

টানা ১৫ দিন ইন্টারনেট না থাকলে দিতে হবে না বিল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মাস না ঘুরতেই আবারও সিদ্ধান্ত বদলালো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার নিয়ম পরিবর্তন করে নতুন নির্দেশনা জারি করেছে বিটিআরসি। বৃহস্পতিবার কমিশন সংশোধিত এই নির্দেশনা জারি করে।

সেখানে বলা হয়েছে, টানা ১৫ দিন ইন্টারনেট সেবা বন্ধ থাকলে গ্রাহককে ওই মাসে সেবাদাতা প্রতিষ্ঠানকে কোনো বিল দিতে হবে না। এর আগে গত ৫ অক্টোবর বিটিআরসি জানিয়েছিল, টানা তিন দিন ইন্টারনেট না থাকলে সে মাসে বিল দিতে হবে না। এ নির্দেশনা সব ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) কাছে পাঠানো হয়েছে।

বিটিআরসি জানিয়েছে, গত ৬ জুন চালু করা ‘এক দেশ, এক রেট’ কর্মসূচির আওতায় ব্রডব্যান্ড ইন্টারনেটের সেবামূল্য ঘোষণা করা হয়। এবার আগের সেবার মানদণ্ডের ঘোষণার সংশোধিত নির্দেশনা দেওয়া হলো।

নির্দেশনায় বলা হয়, টানা পাঁচ দিন ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন থাকলে গ্রাহকের কাছ থেকে ওই মাসে মোট বিলের ৫০ শতাংশ নেওয়া যাবে। টানা ১০ দিন ইন্টারনেট না থাকলে নেওয়া যাবে মাসিক বিলের ২৫ শতাংশ। আর ১৫ দিন ইন্টারনেট না থাকলে সে মাসে কোনো বিলই নেওয়া যাবে না।

গত অক্টোবর সংস্থাটি ইন্টারনেট সেবার নিয়ম বেঁধে দিলে ব্রডব্যান্ড ইন্টারনেট সরবরাহকারীদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) সময়সীমা আরও বাড়ানোর অনুরোধ জানায়।

সংশোধিত নির্দেশনায় আরও বলা হয়েছে, সেবাদাতারা নতুন নতুন প্যাকেজ দিতে পারবে। তবে সেটা হতে হবে অনুমোদিত প্যাকেজের আদলে এবং গতির সর্বনিম্ন সীমা ৫ এমবিপিএস ঠিক রাখতে হবে। নতুন প্যাকেজের জন্যও অনুমোদন নিতে হবে। এর বাইরে কোনো প্যাকেজ দিলে কমিশন ব্যবস্থা নেবে। অনুমোদিত সেবামূল্য আইএসপির ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

গ্রাহকের অভিযোগ (টিকেটিং নম্বরসহ) দ্রুত সমাধান করতে হবে এবং তথ্য অন্তত ছয় মাসের জন্য সংরক্ষণ করতে হবে বলেও বিটিআরসির সংশোধিত নতুন নির্দেশনায় বলা হয়।

উল্লেখ্য, গত জুনে ‘এক দেশ, এক রেট’ কর্মসূচির আওতায় তিনটি প্যাকেজ ঘোষণা করে বিটিআরসি। প্রথম প্যাকেজের মূল্য মাসে সর্বোচ্চ ৫০০ টাকা, গতি হবে ৫ এমবিপিএস (মেগাবিট পার সেকেন্ড)। দ্বিতীয় প্যাকেজের মূল্য মাসে সর্বোচ্চ ৮০০ টাকা, এর গতি ১০ এমবিপিএস। আর তৃতীয় প্যাকেজের গতি ২০ এমবিপিএস, দাম মাসে সর্বোচ্চ ১ হাজার ২০০ টাকা।মহানগর, জেলা, উপজেলা ও ইউনিয়নে একই মূল্যে ইন্টারনেট দিতে হবে। শেয়ারড বা ভাগাভাগির (১: ৮) ব্যান্ডউইডথের ক্ষেত্রে এই দাম নির্ধারণ করা হয়।

Advertisement
Share.

Leave A Reply