fbpx

টিকটক ব্যবহারকারীদের জন্য নতুন সতর্কবার্তা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যবহারকারীদের জন্য এবার নতুন এক সতর্কবার্তা নিয়ে হাজির হয়েছে ক্ষুদ্র ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। যে সকল তথ্য নিয়ে বিতর্ক আছে, এমন ভিডিওগুলোতে সতর্কতা জানাবে টিকটক। আর তথ্যের সত্যতা যদি যাচাই না করা যায়, তাহলে তাদের চিহ্নিত করবে এই প্ল্যাটফর্মটি। প্রযুক্তি সাইট ভার্জের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

সেখানে বলা হয়, বিতর্কিত তথ্যের ভিডিওটি অন্য গ্রাহক যদি আবারও শেয়ার করে, তাহলে সতর্ক করা হবে। অ্যাপটির নতুন নিরাপত্তা ফিচারে এই অপশন যুক্ত হয়েছে।

সেখানে সতর্ক বার্তায় বলা হবে, ‘সতর্কতা: যাচাইবিহীন কনটেন্টের জন্য ভিডিওতি চিহ্নিত করা হয়েছে।’ এর অর্থ হচ্ছে, কনটেন্টের সত্যতা যাচাই করার চেষ্টা করেও সত্য বা মিথ্য যাচাই করতে পারেননি যাচাইকারীরা।

এরই মধ্যে কিছু ভিডিও আটকে দিয়েছে টিকটক। তবে এই সতর্কবার্তা জনসাধারণের কাছে উন্মুক্ত ছিল না। আর ভিডিওতে লেবেল জুড়ে দিলে নির্মাতাকেও বার্তা দিয়ে জানাবে টিকটক।

তবে প্রতিদিন কী পরিমাণ ভিডিও যাচাই করা হবে এবং কীভাবে এই ভিডিওগুলো টিকটক যাচাই করবে, সে সম্পর্কে প্রতিষ্ঠানটি কিছুই জানায় নি।

এদিকে প্রতিষ্ঠানের এক মুখপাত্র জানিয়েছেন, সাধারণত নির্বাচন, টিকা এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ের ভিডিওগুলোর সত্যতা যাচাই করা হয়। টিকটকের ভুয়া তথ্য নীতিমালা না মানলে ভিডিওটি সরাসরি সরিয়ে ফেলা হয়।

এর আগে বিভিন্ন সামাজিক মাধ্যম একই ধরনের পদক্ষেপ নিয়েছে। যেমন- ফেসবুক করোনা সম্পর্কিত যে কোনো প্রতিবেদন শেয়ারের ক্ষেত্রে সতর্ক করছে। আর ভুয়া তথ্য রিটুইটের ক্ষেত্রে সতর্কবার্তা দিচ্ছে আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার।

Advertisement
Share.

Leave A Reply