fbpx

টিসিবির জন্য আরও সয়াবিন তেল-মসুর ডাল কিনছে সরকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে সাশ্রয়ী দামে আবার ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল এবং ৮০ লাখ কেজি মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে খরচ হবে ২৬৫ কোটি ৪১ লাখ টাকা। রমজান মাস সামনে রেখে এই ভোজ্যতেল ও মসুর ডাল কিনবে সরকার। এর এক সপ্তাহ আগে সরকার কম দামে তেল ও ডাল কিনেছিল।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ বিষয়ে আলাদা দুটি প্রস্তাব অনুমোদিত হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, সিটি এডিবল অয়েল লিমিটেড থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১৯১ কোটি ৯৬ লাখ টাকা। প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৭৪ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহে একই পরিমাণ সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল মেঘনা এডিবল অয়েল থেকে ১৭৬ টাকা ৮০ পয়সা লিটার দরে।

এছাড়া মঙ্গলবার তুরস্কের আরবিল বাকলিয়াত হুবুবাত সান্তিক কোম্পানি থেকে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ৮০ লাখ কেজি (আট হাজার টন) মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ মসুর ডাল আমদানি করতে খরচ হবে ৭৩ কোটি ৪৫ লাখ টাকা। প্রতি টন মসুর ডালের দাম পড়বে ৮৫৮ মার্কিন ডলার। আগের সপ্তাহেও একই কোম্পানি থেকে একই পরিমাণ মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

Advertisement
Share.

Leave A Reply