fbpx

টেলিগ্রামে নতুন চমক, যোগ হলো স্পয়লার ফরম্যাটিংসহ একাধিক নতুন ফিচার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১ সালের সর্বশেষ আপডেট হিসেবে নিজেদের প্ল্যাটফর্মে বেশ কিছু ফিচার চালু করেছে টেলিগ্রাম। সংবাদমাধ্যম বিজনেস টুডের এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

সেখানে বলা হয়েছে,সিনেমা দেখার আগেই এর মূল ঘটনা বা রিভিউ ফাঁস হয়ে যাওয়ার বিষয়টি সিনেমা দেখার আগ্রহ কমিয়ে দেয়। তাই টেলিগ্রাম ‘স্পয়লার ফরম্যাটিং’ নামে নতুন একটি ফিচার যোগ করেছে। যেটি আপনার মেসেজ লুকাতে বেশ সাহায্য করবে। এই ফিচার ব্যবহারের জন্য ব্যবহারকারী নির্দিষ্ট টেক্সট সিলেক্ট করে ‘স্পয়লার ফরম্যাটিং’ নামে অপশনটি ক্লিক করলেই সে অংশটি ঢেকে যাবে। পরে যার কাছে মেসেজ পাঠানো হয়েছে, সে নিজের সুবিধামতো পুরনো মেসেজটিতে ক্লিক করলেই তা দেখতে পারবেন।

এছাড়া আইমেসেজের মতো রিঅ্যাকশনের নতুন ফিচারও যুক্ত করেছে টেলিগ্রাম। যেখানে কোনো বার্তা ডাবল ট্যাপ করলে ‘থাম্বস আপ’ রিঅ্যাকশন দেওয়া যাবে। শুধু তাই নয়, আইওএস সেটিংসে প্রবেশ করে ডিফল্ট রিঅ্যাকশনটি পরিবর্তনও করা যাবে। একবার ট্যাপ করলে বিভিন্ন ধরনের ইমোজি রিঅ্যাকশন পছন্দ করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

ভাষা রূপান্তর বা অনুবাদের ফিচারও সম্প্রতি যোগ করেছে টেলিগ্রাম। ভাষা নির্বাচনের সেটিংসে প্রবেশ করে ‘ট্রান্সলেট’ অপশনটি চালু করলে স্বয়ংক্রিয়ভাবে অনুবাদ কার্যক্রম শুরু হবে। তবে বর্তমানে শুধু অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরাই ফিচারটি ব্যবহার করতে পারবে।

অপরদিকে, ম্যাক অপারেটিং সিস্টেমের প্ল্যাটফর্মে থাকা কনটেক্সট মেনু নতুন করে সাজিয়েছে টেলিগ্রাম। কনটেক্সট মেনুতে নতুন শর্টকাট, অ্যানিমেটেড আইকন এবং ভিডিও কল ফিচারও সংযুক্ত হয়েছে।

তবে গ্রুপ ভিডিও কলে স্ক্রিনশট নেয়ার অপশনটি বন্ধ করেছে টেলিগ্রাম। গত বছর সাইবার অপরাধ বেড়ে যাওয়ায় টেলিগ্রাম কর্তৃপক্ষ এ ব্যবস্থা গ্রহণ করেছে বলে জানা গেছে।

Advertisement
Share.

Leave A Reply