fbpx

সারাদেশে ট্রেন চলাচল বন্ধ, বিপাকে যাত্রীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পেনশন থেকে মাইলেজ ভাতা বাদ দেওয়ার সিদ্ধান্ত বাতিলের দাবিতে রানিং স্টাফরা সারা দেশে ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে। বুধবার(১৩ এপ্রিল) ভোর থেকে ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। এতে করে বিপাকে পড়েছে ট্রেনের অপেক্ষায় থাকা শত শত মানুষ।

মূলত ট্রেনের চালক, সহকারী চালক, গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটি) রানিং স্টাফ বোঝানো হয়। এই ধর্মঘট পালন করা হচ্ছে পুরোনো নিয়মে ভাতা ও পেনশন সুবিধা বহাল রাখার দাবিতে। আগের মতো অবসর-পরবর্তী সুবিধা চান রেলওয়ের রানিং স্টাফরা।

গত বছর সরকার রেলওয়ের রানিং স্টাফদের অবসর-পরবর্তী ৭৫ শতাংশ রানিং অ্যালাউন্স বন্ধ করে দেয়। এটা নিয়ে কিছুদিন আন্দোলন করেন রানিং স্টাফরা। এরপর হঠাৎ আজ ভোর থেকে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়ায় সিদ্ধান্ত নিয়েছেন তারা।

আট ঘণ্টার বেশি কাজ করলে রানিং স্টাফরা অতিরিক্ত ভাতা (মাইলেজ) পেতেন। মাইলেজ হলো রানিং স্টাফরা দৈনিক ৮ ঘণ্টার বেশি কাজ করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে এক দিনের বেতনের সমপরিমাণ টাকা রানিং ভাতা হিসেবে পাবেন। পেনশনের সাথে ভাতার ৭৫ শতাংশ টাকা যোগ হতো। কিন্তু সম্প্রতি অর্থ মন্ত্রণালয় রেলের রানিং স্টাফদের মাইলেজ সুবিধা বাতিলের কথা জানিয়েছে।

রেলমন্ত্রী নূরুল ইসলামসহ রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বিষয়টি সমাধানের জন্য কমলাপুর রেলওয়ে স্টেশনে গেছেন।

Advertisement
Share.

Leave A Reply