fbpx

ডিজিটাল লটারিতে সবাই স্কুলে ভর্তির সুযোগ পাবে: শিক্ষামন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত স্কুলে ভর্তিতে ডিজিটাল লটারি পদ্ধতিতে কারও বাদ পড়ার আশঙ্কা নেই।

এই লটারি সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, এতে সবাই আসন পাবে। তবে, সবাই হয়ত তার পছন্দের স্কুলে ভর্তি হতে পারবে না।

সোমবার বিকেলে ডিজিটাল লটারি কার্যক্রমের উদ্বোধন করে রাজধানীর অন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ৫৪০টি সরকারি স্কুল ডিজিটাল লটারি কার্যক্রমে অংশ নিয়েছে। এবারের লটারিতে আগামী শিক্ষাবর্ষের জন্য সরকারি স্কুলে ১ লাখ ৭ হাজার ৮৯০টি শূন্য আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৬ লাখ ৩৮ হাজার ৫৯৩টি।

তিনি আরও বলেন, আগামীকাল বেসরকারি মাধ্যমিক স্কুলে ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তিতে ডিজিটাল লটারি হবে। সেখানে সব বিদ্যালয় যুক্ত হয়নি। আসন সংখ্যার বিপরীতে সেখানে আবেদন করা শিক্ষার্থীর সংখ্যা কম।

দীপু মনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শিক্ষা ব্যবস্থার ইতিবাচক ও গুনগত পরিবর্তন আনতে চাচ্ছি। তার অংশ হিসেবে এ ডিজিটাল লটারি কার্যক্রম।

২০২১ সাল থেকে স্কুলে ভর্তিতে ডিজিটাল পদ্ধতিতে লটারি হচ্ছে। ১১০ টাকা ফি দিয়ে একজন অভিভাবক তার সন্তানের জন্য ৫টি স্কুলে আবেদন করার সুযোগ পাচ্ছেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী আরও বলেন, কোচিং বাণিজ্য ও স্কুলে ভর্তিতে বৈষম্য দূর করতে ডিজিটাল লটারি ভূমিকা রাখছে।

Advertisement
Share.

Leave A Reply