fbpx

‘ডিপ্লোমা সনদ’ না থাকলে পদোন্নতি হবে না ব্যাংকারদের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যাংকিং পেশায় সব ধরনের পদোন্নতি পেতে ব্যাংকিং বিষয়ে ‘ডিপ্লোমা’ সনদ লাগবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। সিনিয়র অফিসারের ওপরের সকল পদে পদোন্নতিতে এ আদেশ মানতে হবে। কেন্দ্রীয় ব্যাংক বুধবার রাতে এক প্রজ্ঞাপনে এ আদেশ দিয়েছে।

যেখানে বলা বলছে, “দেশের সামগ্রিক উন্নয়নে ব্যাংকিং খাতের গুরুত্ব অপরিসীম। ব্যাংকিং খাতে মৌলিক ব্যাংকিং জ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদ তৈরি এবং সিদ্ধান্ত গ্রহণে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির আবশ্যকতা অনস্বীকার্য। ব্যাংক কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদের পরবর্তী সকল পদে পদোন্নতির যোগ্যতার তালিকায় অন্তর্ভুক্তির জন্য ব্যাংকিং ডিপ্লোমা উভয় পর্ব পাস বাধ্যতামূলক করা হল।”

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ডিপ্লোমা সনদ না থাকলে পদোন্নতির জন্য বিবেচিত তালিকায় নাম অন্তর্ভুক্ত করা যাবে না। নতুন এ সিদ্ধান্ত ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে বলে সার্কুলারে জানানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক মনে করছে, ব্যাংকিং আইন ও নিয়মাচার অনুশীলন সম্পর্কিত বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জ্ঞান ও অভিজ্ঞতার একটি মানদণ্ড হল দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) পরিচালিত দুই পর্বের ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি।

তবে ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নন (ডাক্তার, প্রকৌশলী পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎকৌশল ও আইটি প্রফেশন এর সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা) এবং প্রচার ও প্রকাশনা পদে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না।

২০২০ সালের এক নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল, ব্যাংকে কর্মরত অফিসার ও সমমানের পদ থেকে মহাব্যবস্থাপক ও সমমানের (প্রধান নির্বাহীর নিচের এক স্তর ছাড়া সকল পদের কর্মকর্তা, যে নামেই তা অভিহিত হোক না কেন) পদ পর্যন্ত প্রতিটি ধাপে পদোন্নতির ক্ষেত্রে ডিপ্লোমা সনদ বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচিত হবে এবং সে অনুযায়ী পয়েন্ট যোগ হবে।

Advertisement
Share.

Leave A Reply