fbpx

ঢাকার খাল–নালার দায়িত্ব নিল দুই সিটি করপোরেশন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে আনুষ্ঠানিকভাবে ঢাকা ওয়াসার কাছ থেকে ঢাকার খাল -নালার দায়িত্ব বুঝে নিল দুই সিটি করপোরেশন ।

৩১ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে ঢাকা ওয়াসা ও দুই সিটি করপোরেশনের মধ্যে এ–সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ফলে এখন থেকে ঢাকার জলাবদ্ধতা নিরসনের পুরো দায়িত্ব পেল দুই সিটি করপোরেশন। আগে এ দায়িত্বের সিংহভাগ পালন করত ঢাকা ওয়াসা।

রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে সমঝোতা স্মারক স্বাক্ষরের অনুষ্ঠানটি হয় ।

অনুষ্ঠানে খালের দুই পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ, পুনঃখনন করে পানিধারণের ক্ষমতা বৃদ্ধি, পাড় বাঁধাই করে সবুজায়ন, ওয়াকওয়ে (হাঁটার পথ) এবং সাইকেল লেন তৈরির পক্ষে মত দেন আতিকুল ইসলাম। তিনি বলেন, ‘যে সব খালের সঙ্গে পয়োনালার সংযোগ দেওয়া হয়েছে, সেফটি ট্যাংক করে এমন সংযোগ বন্ধ করতে হবে। এছাড়া ঢাকার পূর্বাংশে বালু নদীর পাশ দিয়ে যে রাস্তা তৈরি করার কথা বলা হচ্ছে, সেটি অবশ্যই ‘এলিভেটেড’ হতে হবে।’

এসব খাল পরিষ্কার করে খালে আগের মতো পানির গতি ফিরিয়ে আনার প্রত্যয় ব্যক্ত করেন আতিকুল ইসলাম।

ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব হন্তান্তরকে ঐতিহাসিক দিন হিসেবে ঘোষণার পাশাপাশি এ–সংক্রান্ত বিশাল কর্মযজ্ঞের ঘোষণা দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। এসময় ঢাকা শহরের খালগুলো উদ্ধার ও পরিষ্কার করে ঢাকা শহরকে একটি নান্দনিক শহর হিসেবে গড়ার ঘোষণা দেন ফজলে নূর তাপস।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। আজকের দিনটি ‘সমঝোতা স্বাক্ষর’ দীর্ঘদিনের ঐকান্তিক প্রচেষ্টার ফল জানিয়ে । ঢাকার জলাবদ্ধতা নিরসনে মন্ত্রণালয় থেকে সর্বাত্মক সহযোগিতার ঘোষণা দিয়ে সরকারি এই কর্মকর্তা বলেন, ‘আশা করি, আগামী বর্ষায় জলাবদ্ধতা হবে না।’

জানা গেছে, জলাবদ্ধতা নিরসনের অংশ হিসেবে ঢাকা ওয়াসা শহরের ২৬টি খাল (প্রায় ৮০ কিলোমিটার) এবং প্রায় ৩৮৫ কিলোমিটার বড় আকারের নালা ও চারটি পাম্পস্টেশন রক্ষণাবেক্ষণ ও পরিচালনা করে। দুই সিটি করপোরেশন দেখভাল করে প্রায় ২ হাজার ২১১ কিলোমিটার নালা। আজ থেকে ওয়াসার দায়িত্বে থাকা সব নালা ও খাল দুই সিটি করপোরেশনের হাতে গেল।

Advertisement
Share.

Leave A Reply