fbpx

ঢাকা-কক্সবাজার রুটে একটি ট্রেন চলবে সেপ্টেম্বরে!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সেপ্টেম্বরে উদ্বোধন হতে পারে বহুল প্রতীক্ষিত দোহাজারী-কক্সবাজার নতুন রেলপথ। তবে শুরুতে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত চলবে একটিমাত্র আন্তঃনগর ট্রেন। দেশের প্রধান পর্যটন শহরটির সাথে যোগাযোগ স্থাপন হলে ঢাকা থেকে সরাসরি একাধিক ট্রেন চালানোর পরিকল্পনা থাকলেও কোচ ইঞ্জিন ও জনবল সংকটের কারণে আপাতত সেই পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ঢাকা থেকে দেশের বিভিন্ন গন্তব্যে একাধিক সরাসরি আন্তঃনগর ট্রেন সার্ভিস চালুর বিষয়ে সিদ্ধান্ত নিতে ১০ মে প্রস্তাব চায় রেলওয়ের ট্রাফিক বিভাগ। এর পরই নতুন ট্রেন সার্ভিস চালুর বিষয়ে সময়সূচি প্রণয়ন ও প্রস্তাব তৈরি করতে কাজ শুরু করে পরিবহন বিভাগ। পূর্বাঞ্চলের পক্ষ থেকে ঢাকা-কক্সবাজার পর্যন্ত একটি ট্রেনের সময়সূচি তৈরি করে রেলভবনে প্রস্তাব পাঠানো হয়।

রেলের দুই অঞ্চলের মহাব্যবস্থাপককে দেয়া ট্রাফিক বিভাগের চিঠিতে উল্লেখ করা হয়, আগামী সেপ্টেম্বরে চট্টগ্রাম-কক্সবাজার রুট চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি চালু হলে ঢাকা-কক্সবাজার রুটে সরাসরি দু-তিনটি ট্রেন পরিচালনার প্রয়োজন হবে।

পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জানিয়েছে, জনবল সংকট এবং প্রয়োজন অনুযায়ী ইঞ্জিন আমদানি করতে সক্ষম না হওয়ার কারণে দেশের বিভিন্ন গন্তব্য থেকে কক্সবাজার পর্যন্ত একাধিক ট্রেন চালানোর পরিকল্পনা থেকে সরে এসেছে রেলওয়ে। মূলত শুরুতে একটি ট্রেন দিয়ে যোগাযোগ স্থাপনের পর পর্যায়ক্রমে সংকট নিরসন সাপেক্ষে ট্রেন সার্ভিস বাড়ানোর পরিকল্পনা নিয়ে কাজ করছে রেলের অপারেশন বিভাগ।

রেলওয়ে সূত্রে জানা গেছে, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত চলমান রেলপথ নির্মাণ প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা। এ পর্যন্ত ৮৪ শতাংশের মতো কাজ শেষ হয়েছে।

সশ্লিষ্ট সূত্র জানিয়েছে , চট্টগ্রামসহ সারা দেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প সেপ্টেম্বরে উদ্বোধন করবে সরকার। এই সময়ে বহুপ্রতীক্ষিত ঢাকা-কক্সবাজার রেলপথেও সরকার ট্রেন চালাতে চায়। প্রকল্প বাস্তবায়নের সময় এগিয়ে এনে কক্সবাজার পর্যন্ত ট্রেন সার্ভিস চালুর মাধ্যমে অবকাঠামোগত উন্নয়নের সুফল দেখাতে চাইছে রেলওয়ে। শতভাগ কাজ শেষ না হলেও শুধু ট্রেন চলাচলের উপযোগী করতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশ দেয়া হয়েছে।

পূর্বাঞ্চলের পরিকল্পনা অনুযায়ী ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন সার্ভিসের জন্য রেলভবনে দুটি সময়সূচি পাঠানো হয়েছে। ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে ঢাকা থেকে রাত ৮টা ১৫ মিনিটে একটি ট্রেন কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনটি কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশনে পৌঁছবে ভোর ৫টা ৩০ মিনিটে। ফিরতি পথে কক্সবাজার থেকে সকাল ১০টায় ছেড়ে ঢাকায় পৌঁছবে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে।

Advertisement
Share.

Leave A Reply