fbpx

ঢাকা-ভাঙ্গা ট্রেন চলাচল সেপ্টেম্বরে: রেলমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সেপ্টেম্বরের মধ্যেই ট্রেন চলাচল শুরু হবে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত। শনিবার (১০ জুন) দুপুরে ভাঙ্গার ওয়াই জংশন পয়েন্টে ভাঙ্গা-যশোর ৮৬ কিলোমিটার রেললাইন স্থাপন কাজের উদ্বোধন অনুষ্ঠানে এসব তথ্য জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি গনমাধ্যমকে বলেন, “আগামী জুনে ঢাকা থেকে যশোরের মধ্যে ট্রেন চলাচল শুরু হবে। এ ছাড়া যশোর থেকে খুলনার সঙ্গে রেল যোগাযোগ স্থাপনের মাধ্যমে ঢাকার সঙ্গে যোগাযোগ সংযুক্ত হবে। সরকার আগামী মেয়াদে ক্ষমতায় এলে বরিশালের পায়রা বন্দরের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করা হবে।”

তিনি  আরও বলেন, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার রেললাইন নির্মাণ চলমান রয়েছে। খুব দ্রুত এই পথে রেল চলাচল শুরু করা সম্ভব হবে। রেলে গতি এসেছে উল্লেখ করে তিনি বলেন, গত ১২-১৩ বছরে দেশে রেলের ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। রেল ব্যবস্থার আধুনিকায়ন করা হয়েছে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানী থেকে ভাঙ্গা পর্যন্ত অংশে পাথরসহ রেললাইন স্থাপন বাকি কেবল এক কিলোমিটার। ২৩ দশমিক তিন আট কিলোমিটার এলিভেটেড লাইনের বাকি সাড়ে ৫ কিলোমিটার। এই কাজ শেষ হলেই ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে রেল যাবে ভাঙ্গা।

ট্রান্স এশিয়ান রেলওয়ের নেটওয়ার্কে যুক্ত হওয়ার পথে এখন পদ্মা সেতু। ঘণ্টায় ১২০ কিলোমিটার গতির ব্রডগেট রেললাইন বদলে দেবে দেশের অর্থনীতি।

১৭২ কিলোমিটার দীর্ঘ এই পথে স্টেশন সংখ্যা ২০টি। এর মধ্যে ছয়টি স্টেশনের চলছে আধুনিকায়ন, ১৪টি নতুন করে নির্মাণ করা হয়েছে। প্রায় ৩৯ হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পের চীনা ঠিকারদার সিআরইসি। কাজ তদারকি করছে সিএসসি বাংলাদেশ সেনাবাহিনী।

Advertisement
Share.

Leave A Reply