fbpx

তালেবানের হাতে যাচ্ছে ইউক্রেকে দেওয়া অস্ত্র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তা ঘোষণা করা হয়েছে। গত শুক্রবার দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে লড়াই জোরদার করতে ৪২ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সরঞ্জাম দেবে তারা। কিন্তু পশ্চিমা বিশ্বের দেওয়া অস্ত্র নিয়ে নতুন অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেছেন, পশ্চিমা বিশ্ব ইউক্রেনের হাতে যে অস্ত্র তুলে দিচ্ছে, তা এদের হাত ঘুরে তালেবানের হাতে যাচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্র নতুন করে যে সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে, এর মধ্যে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, গোলাবারুদ ও ট্যাংকবিধ্বংসী অস্ত্র রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন করে ঘোষণা করা সাহায্যের মধ্যে ১২ কোটি ৫০ লাখ ডলারের সরঞ্জাম খুব শিগগির দেওয়া হবে, যা যুদ্ধক্ষেত্রে এখনই প্রয়োজন। আর ৩০ কোটি ডলার দেওয়া হবে ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভের (ইউএসএআই) মাধ্যমে। অর্থাৎ এই অর্থ দিয়ে বাজার থেকে অস্ত্র সংগ্রহ করে তা ইউক্রেনের হাতে তুলে দেওয়া হবে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ইউক্রেনকে পশ্চিমা বিশ্বের অস্ত্রসহায়তা প্রসঙ্গে শুক্রবার পুতিন বলেন, পশ্চিমাদের দেওয়া অস্ত্র ইউক্রেন হয়ে মধ্যপ্রাচ্যে যাচ্ছে অবৈধ অস্ত্রবাজারের মাধ্যমে। এরপর সেই অস্ত্র বিক্রি করা হচ্ছে আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালেবানের কাছে।

পশ্চিমা দেশগুলো পুতিনের এই মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের কাছে উদ্বেগ প্রকাশ করেছে।

Advertisement
Share.

Leave A Reply