fbpx

তিন দিনে বন্ধের তালিকায় ১ লাখ ২৫ হাজার মোবাইল ফোন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অক্টোবর মাসের ১ থেকে ৩ তারিখ পর্যন্ত তিন দিনে তিন লাখ ৪৯ হাজার ৬৫২টি মোবাইল ফোন এনইআইআর (ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার) সিস্টেমে অ্যাকটিভেট (সচল) হয়েছে। এর মধ্যে অবৈধ হওয়ায় ১ লাখ ২৫ হাজার মোবাইল ফোন বন্ধ করা হয়েছে। এরই মধ্যে মোবাইল ফোনে বার্তা পাঠানো হয়েছে। পর্যায়ক্রমে এই ডিভাইসগুলো বন্ধ করা হবে বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বিটিআরসি সূত্রে জানা যায়, ১ অক্টোবর এনইআইআর সিস্টেমে সচল হয়েছে ১ লাখ ২৩ হাজার ৭৫টি ফোন। এর মধ্যে বৈধ ৭৮ হাজার ৮৭৬টি ও অবৈধ ৪৪ হাজার ১৯৯টি। ২ অক্টোবর সিস্টেমে সক্রিয় হয়েছে ১ লাখ ৩ হাজার ৯৮৯টি মোবাইল ফোন। এর মধ্যে বৈধ ৬৬ হাজার ৩২৬টি, অবৈধ ৩৭ হাজার ৬৬৩টি।৩ অক্টোবর সচল হয়েছে ১ লাখ ২২ হাজার ৫৮৮টি ফোন। এর মধ্যে বৈধ ৭৯ হাজার ৫৮৯টি, অবৈধ ৪২ হাজার ৯৯৯টি মোবাইল ফোন।

তিন দিনে বৈধ হওয়ায় ২ লাখ ২৪ হাজার মোবাইল ফোন চালু আছে। আর ১ লাখ ২৪ হাজার ৮৬১টি স্মার্টফোন অবৈধ চিহ্নিত হওয়ায় আপাতত সেগুলো চালু থাকলেও অচিরেই এগুলো বন্ধ করে দেওয়া হবে। কিছু ফোন এরই মধ্যে বন্ধ করা হয়েছে।

বিটিআরসির স্পেকট্রাম ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম বলেন, ‘যেসব মোবাইল ফোন বৈধ, সেসবে নিবন্ধিত মেসেজ চলে গেছে। তাদের চিন্তার কারণ নেই। যাদের মোবাইল সেটটি অবৈধ বলে মেসেজ গেছে সেগুলো ক্রমান্বয়ে বন্ধ করে দেওয়া হবে।’

তিনি আরও বলেন, যারা বন্ধের মেসেজ পেয়েছেন তারা যে দোকান থেকে ফোনটি কিনেছেন সেই দোকানে ফেরত দিয়ে বদলে নিতে পারেন বা টাকা ফেরত নিতে পারেন।

বিদেশ থেকে আনা ফোনের বিষয়ে ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম বলেন, ‘বিদেশ থেকে আনা কোনও ফোন যদি বন্ধ হয়ে যায় তবে ফোনটির কাগজপত্র জমা দিলে আমরা পরীক্ষা-নিরীক্ষা করে যথার্থতা পেলে ফোন চালু করে দেবো। যারা মোবাইল ফোন নিয়ে আসবেন তারা (www.neir.btrc.gov.bd) সাইটে গিয়ে নিবন্ধন করতে পারবেন।’

বিটিআরসি থেকে অবৈধ মেসেজ যাওয়া ফোন যদি কোনও মোবাইল বিক্রেতা ফেরত না নেন, বদলে না দেন বা টাকা ফেরত না দেন, তবে বিটিআরসির কল সেন্টারে (১০০ নম্বরে) ফোন দিয়ে জানাতে পারেন। বিটিআরসি এই বিষয়ে আইনগত পদক্ষেপ নেবে বলে জানা গেছে।

বিদেশ থেকে আনা মোবাইল ফোন নিবন্ধন করার নিয়ম

বিদেশ থেকে মোবাইল ফোন আনা হলে (শুল্কমুক্তভাবে ২টি, শুল্ক দিয়ে ৬টি) পাসপোর্ট, ভিসার কপি, পণ্য ক্রয়ের রসিদসহ প্রয়োজনীয় কাগজ ওয়েবসাইটে (www.neir.btrc.gov.bd) জমা দিয়ে ফোনটি নিবন্ধন করা যাবে। ফোন উপহার পেলে তার পক্ষেও প্রমাণপত্র থাকতে হবে।

Advertisement
Share.

Leave A Reply