fbpx

তিন বছরের বেশি একই কর্মস্থলে থাকা শিক্ষকদের তালিকা তৈরি হচ্ছে  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) অধিনস্থ যেসব কর্মচারী তিন বছরের বেশি এক স্থানে রয়েছেন তাদের তালিকা তৈরি করা হচ্ছে। নির্ধারিত সময় পার হয়ে যাওয়াদের অন্য স্থানে খুব তাড়াতাড়ি বদলি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ডিপিই থেকে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, প্রাথমিকের সকল কর্মকর্তা ও কর্মচারীদের আলাদা নিয়োগ বিধিমালা রয়েছে। সাধারণত তাদের এই নিয়ম অনুযায়ী নিয়োগ ও বদলি করা হয়। তবে বেশ কয়েক বছর ধরে কর্মচারীদের নিয়োগ বিধিমালার অনেক কিছু অনুসরণ করা হচ্ছে না। পাশাপাশি কর্মচারী এক কর্মস্থলে তিন বছরের বেশি না রাখতে বিধিমালায় উল্লেখ থাকলেও তা অনুসরণ করা হচ্ছে না। এজন্য বর্তমানে সেটি কার্যকর করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম এ প্রসঙ্গে বলেন, ‘অধিদফতরের আওতাধীন শিক্ষক-কর্মচারীদের নিয়োগ-বদলি নীতিমালা কার্যকর হলেও কর্মচারীদের শতভাগ কার্যকর হচ্ছে না। এ কারণে সেটি শতভাগ বাস্তবায়ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে’।

বিধিমালা অনুযায়ী কর্মচারীদের এক স্থানে তিন বছরের বেশি রাখা হবে না উল্লেখ করে মহাপরিচালক বলেন, অতি শীঘ্রই তাদের অন্য কর্মস্থলে বদলি করা হবে। আর চলতি বছর থেকে সেটি কার্যকর করা হবে। এজন্য তালিকা তৈরি করা হচ্ছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় সাড়ে ৩ লাখ শিক্ষক রয়েছেন। আর মাঠ পর্যায়সহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়-অধিদফতর ও তার আওতাধীন প্রতিষ্ঠানে প্রায় ৮০ হাজার কর্মকর্তা-কর্মচারী রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply