fbpx

তুরস্কে ভবন নির্মাণে অনিয়মের অভিযোগে ১৮৪ জন গ্রেফতার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তুরস্কে ভূমিকম্পে হাজারো বাড়ি ধসে পড়ার ঘটনায় ভবন নির্মাণে অনিয়মের অভিযোগে ১৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে। আরো ছয় শতাধিক মানুষের বিরুদ্ধে তদন্ত চলছে। তুরস্কের বিচারমন্ত্রী বাকির বোজদাগ এ তথ্য নিশ্চিত করে জানান, গ্রেফতার হওয়া ১৮৪ জনের মধ্যে ভবন নির্মাণ ঠিকাদার এবং ভবনের মালিকরাও রয়েছেন। খবর বিবিসি।

তুরস্ক কর্তৃপক্ষ জানিয়েছিলেন, ভবন নির্মাণে অনিয়ম ও দুর্নীতি নিয়ে বিস্তারিত আকারে তদন্ত হচ্ছে এবং এরই মধ্যে ১১৩ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। যাদের গ্রেফতার করা হয়েছে তাদের মধ্যে একজন মেয়র আছেন বলেও স্থানীয় সংবাদ মাধ্যমে খবর প্রকাশ পেয়েছে।

এদিকে, বিরোধী দলগুলো এবং কয়েকজন নির্মাণ বিশেষজ্ঞ প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান সরকারের বিরুদ্ধে আঙ্গুল তুলে বলেছেন, সরকার ভবন নির্মাণ সংক্রান্ত নিয়মের বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। তারা, আবাসন শিল্পের গতি বাড়াতে এরদোয়ান সরকারের ঠিকঠাক নিয়ম অনুসরণ না করে ভবন নির্মাণ করা ঠিকাদারদের ক্ষমা করে দেওয়া এবং তুরস্কের যেসব ‍অঞ্চল মারাত্মক ভূমিকম্পপ্রবণ সেখানেও বহুতল ভবন নির্মাণে উৎসাহিত করার কৌশলকে এত প্রাণহানির জন্য দায়ী করছেন।

প্রেসিডেন্ট এরদোয়ান তার সরকারের এসব ত্রুটি স্বীকার করে নিয়েছেন। তবে একইসঙ্গে তিনি এতবড় প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ার জন্য নিজেদের ভাগ্যকেও দায়ী করেছেন। তিনি বলেন, ‘এ ধরণের ঘটনা সব সময়ই ঘটে। এটা আমাদের নিয়তির অংশ’।

Advertisement
Share.

Leave A Reply