fbpx

তেল-গ্যাস-বিদ্যুতের মূল্য নির্ধারণ করতে পারবে সরকার, মন্ত্রিসভায় অনুমোদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এখন থেকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসির) পাশাপাশি তেল, গ্যাস ও বিদ্যুতের মূল্য পুনর্নির্ধারণ বা সমন্বয় করতে পারবে সরকার।

আজ সোমবার (২৮ নভেম্বর) বিকেলে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি জানান, বিদ্যমান আইনে বিদ্যুৎ ও জ্বালানির দাম বিইআরসি ৯০ দিন সময় নিয়ে নির্ধারণ করে। বিশেষ পরিস্থিতিতে সরকারও যেন তা নির্ধারণ করতে পারে এজন্যই প্রস্তাবিত এ সংশোধনী মন্ত্রিসভা অনুমোদন করে।

এ ছাড়া ক্রুড অয়েল আমদানির জন্য বেসরকারি খাতকে উন্মুক্ত করে দেয়া যায় কি-না, তা নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য জ্বালানি সচিব মো. মাহবুব হোসেন যে সারসংক্ষেপ পাঠান তাতে বলা হয়, বৈশ্বিক পরিস্থিতির কারণে সৃষ্ট বর্তমান বাস্তবতার নিরিখে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানির সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে বিদ্যুৎ, গ্যাস ও তেলের মূল্য সমন্বয় করা প্রয়োজন। অর্থনীতির গতিকে চলমান রাখার সঙ্গে নিয়মিত ও দ্রুততম সময়ে মূল্য সমন্বয়ের লক্ষ্যে বিইআরসির পাশাপাশি সরকারেরও ক্ষমতা সংরক্ষণের জন্য আইনটি সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ লক্ষ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩-এর ধারা ৩৪-এর উপ-ধারা (৩) সংশোধন এবং ধারা এক সন্নিবেশিত করার প্রস্তাব করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply