fbpx

তেল মসলাযুক্ত খাবার ও সরাসরি কলের পানি পানে বাড়ছে ডায়রিয়া রোগী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গেল কয়েকদিন ধরেই রাজধানীতে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ। বাংলাদেশের (আইসিডিডিআরবি) মহাখালী হাসপাতাল, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র এবং আগারগাঁওয়ে অবস্থিত ঢাকা শিশু হাসপাতালে এ সংক্রান্ত রোগীর ভর্তি অন্যান্য সময়ের তুলনায় কয়েক গুণ বেড়েছে।

ডায়রিয়া রোগীর সংখ্যা এতোই বাড়ছে যে, হাসপাতালগুলোতে রোগীর জায়গা দেওয়া প্রায় অসম্ভব হয়ে উঠেছে। হাসপাতালগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, গত দেড় মাসে ভর্তি রোগীর সংখ্যা তার আগের একই সময়ে চেয়ে অনেক বেশি।

চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ডায়রিয়াজনিত সমস্যা নিয়ে আসা রোগীদের বেশিরভাগই মিরপুর, শ্যামলী, আগারগাঁও, গাবতলি, মোহাম্মদপুর এলাকার। সরাসরি কলের পানি, ভ্যাপসা গরম ও খাদ্যে অসচেতনতার কারণে মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

ঢাকা শিশু হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত আবাসিক চিকিৎসক ডা. নাদিরা খান বলেন, হাসপাতালে আসার পর আমরা উপসর্গগুলো দেখে প্রাথমিকভাবে কিছু পরীক্ষা করি। এরপর চার ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয়। খাবারে অনিয়মের কারণে বেশি আক্রান্ত হচ্ছে।

এছাড়া রোজায় সব বাসায় ভাজা-পোড়া ও তেলযুক্ত খাবারের আয়োজন বেশি হয়। ফলে খাদ্যে অসচেতনতা একটি বড় সমস্যা। অনেকে সরাসরি কলের পানি পান করে আক্রান্ত হচ্ছে বলেও জানান এই চিকিৎসক।

Advertisement
Share.

Leave A Reply