fbpx

দাঁত দিয়ে নখ কাটা যাবে কি?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

 

যেসব অভ্যাস মানুষের শরীরের ক্ষতি করে তা বদ অভ্যাস বলেই পরিচিত। এমনই একটি পরিচিত বদ অভ্যাস হলো দাঁত দিয়ে নখ কাটা। ছোটবেলার এই কাজটি অনেকে বড় হলেও করে থাকেন। শিশু থেকে প্রাপ্তবয়স্ক অনেকেরই দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস আছে। চিন্তায় ডুবে গেলে, নার্ভাস বা বিরক্ত হলে অনেকেই অন্যমনস্ক হয়ে দাঁত দিয়ে নখ কাটতে শুরু করেন। এই অভ্যাসটি আপনার দাঁত এবং সার্বিক সুস্থতাকে প্রভাবিত করতে পারে।

দাঁত দিয়ে নখ কাটা যাবে কি?

ব্যাকটেরিয়াল ইনফেকশন

নখের ভেতর ময়লা জমে। আপনি যখন দাঁত দিয়ে নখ কাটবেন তখন তা আপনার পেটে যাবে। আর পেটে নোংরা গেলে নানা সমস্যা দেখা দিতে পারে। আপনি বুঝতেও পারবেন না কেন আচমকা অসুস্থ হলেন। আপনি হয়তো ভালোভাবে হাত ধুয়ে নিচ্ছেন। কিন্তু নখের ভেতর ময়লা থেকেই যাবে।

নখে সংক্রমণ

দাঁত দিয়ে নখ কাটানো নখের ঘা হওয়ার অন্যতম কারণ। এটি ব্যাকটেরিয়ার সহজ  প্রবেশকে সাহায্য করে। রক্তের মধ্যে প্রবেশ করে এবং নখের সংক্রমণ তৈরি করে। দাঁত দিয়ে নখ কাটার সবচেয়ে ক্ষতিকর কারণ এটি।

নখ ছোট হওয়া

দাঁত দিয়ে নিয়মিত নখ কাটতে থাকলে নখ আকৃতিতে ছোট এবং বাজে হয়ে যায়। আপনি নিশ্চয়ই দেখেছেন যে দাঁত দিয়ে নখ কাটলে কতটা বাজে দেখায়!

দাঁত দিয়ে নখ কাটা যাবে কি?

 

দেহের বিভিন্ন স্থানে সংক্রমণ

যাঁরা নিয়মিত দাঁত দিয়ে নখ কাটেন তাঁরা যদি মুখের ব্রণ খোঁটান বা দেহের অন্য কোন অংশ খোঁটান, তাদের ভাইরাল সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। এটি পেপিলোমা ভাইরাস সংক্রমণের জন্য দায়ী হয়। এর ফলে দেহের বিভিন্ন অংশ সংক্রমিত হয়।

 

 

দাঁতের সমস্যা

এটি দুর্বল দাঁতের জন্য দায়ী হয়। এর ফলে বিভিন্ন ধরনের দাঁতের সমস্যা হয়। মাড়ির সংক্রমণ হতেপারে।

 

দাঁত দিয়ে নখ কাটা যাবে কি?

কাজে ধীরগতি

গবেষকরা বলেন, যেসব লোক দাঁত দিয়ে নখ কাটতে থাকেন তাঁরা কাজে ধীরগতির হয়ে পড়েন। কারণ তাঁরা বেশির ভাগ সময় এই কাজেই ব্যয় করে ফেলেন।

 

 

দাঁত দিয়ে নখ কাটা যাবে কি?

যে দুই মানসিক সমস্যার কারণে দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস গড়ে ওঠে তার একটা হলো ইমপালস কন্ট্রোল ডিসঅর্ডার ও অন্যটি অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার। তবে যারা দাঁত দিয়ে নখ কাটেন সবার ক্ষেত্রেই যে এই দুই সমস্যা দেখা দেবে এমনটা নয়।

 

 

Advertisement
Share.

Leave A Reply