fbpx

দাড়ি রাখার অনুমতি পেল ব্রিটিশ সেনা সদস্যরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একশো বছরের বেশি সময় ধরে ক্লিন-শেভ করার নিয়ম ভেংঙে ব্রিটিশ সৈনিক ও অফিসারদের দাড়ি রাখার অনুমতি দিয়েছে যুক্তরাজ্য। ব্রিটিশ সেনাবাহিনীর কোনো সদস্য কিংবা কর্মকর্তা চাইলেই এখন দাড়ি রাখতে পারবেন।

শুক্রবার (২৯ মার্চ) এক প্রতিবেদনে এত তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনীগুলোর মধ্যে সেনাবাহিনীই সবার পরে দাড়ি রাখার অনুমতি দিয়েছে। টানা কয়েক বছর বিষয়টি নিয়ে নীতি পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ সেনাবাহিনীর এক মুখপাত্র। তবে তাদের দাড়ি ও গোঁফ পরিষ্কার-পরিচ্ছন্ন এবং সুবিন্যস্ত রাখতে হবে।

সংবাদমাধ্যমটি বলছে, এই অনুমতির পরও, কিছু নির্দিষ্ট অনুষ্ঠানে সেনা এবং কর্মকর্তাদের শেভ করারও প্রয়োজন হতে পারে। এসব পরিস্থিতিতে তাদের শেভ করার নির্দেশ দেয়া হবে। নীতিটি বাস্তবায়নের মাধ্যমে ব্রিটিশ সেনা নেতৃত্ব আশা করছে, এর মাধ্যমে তারা নতুন প্রজন্মকে আকৃষ্ট করতে সক্ষম হবে।

এর আগে কার্যকারিতা, স্বাস্থ্য বা নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলবে না শর্তে শিখ, মুসলিম এবং রাস্তাফারিয়ানদের মতো কয়েকটি নির্দিষ্ট ধর্মের সেনাদের দাড়ি রাখার অনুমতি দিয়েছিল ব্রিটিশ সেনাবাহিনী।

এর আগে ডেনমার্ক, জার্মানি এবং বেলজিয়ামের মতো কয়েকটি দেশের সেনাবাহিনী সৈন্যদের দাড়ি রাখার অনুমতি দেয়।

যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনীগুলোর মধ্যে সেনাবাহিনীই সবার পরে দাড়ি রাখার অনুমতি দিয়েছে।  দীর্ঘদিন ধরেই দেশটির নৌবাহিনীতে দাড়ি রাখার অনুমতি দিয়েছে এবং বিমান বাহিনী ২০১৯ সালে দাড়ির ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়।  কিন্তু সেনাবাহিনী এ বিষয় কঠোর নীতি বজায় রেখেছিল।

Advertisement
Share.

Leave A Reply