fbpx

‘দামাল’ দেখে দর্শক কাঁদবে: রায়হান রাফি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৭১ এর মুক্তিযুদ্ধে রণাঙ্গনে যোদ্ধারা যেভাবে এগিয়ে এসেছিলেন ঠিক সেভাবেই ভূমিকা রেখেছিলেন তৎকালীন ফুটবলাররা। জাতিকে মুক্তির স্বাদ এনে দিতে গঠিত হয় স্বাধীন বাংলা ফুটবল দল। ফুটবল খেলে অর্থ সংগ্রহ করে তা তুলে দেয় মুক্তিবাহিনীর হাতে। মুক্তিযোদ্ধাদের পাশাপাশি স্বাধীন বাংলা ফুটবল দলের অবদানও এদেশের স্বাধীনতার ইতিহাসের অংশ হয়ে আছে। আর এই গল্প নিয়েই নির্মাতা রায়হান রাফি নির্মাণ করেছেন সিনেমা ‘দামাল’।

এত বড় পরিসরে ফুটবল খেলাকে উপজীব্য করে এই প্রথম বাংলাদেশে নির্মিত হচ্ছে কোনো সিনেমা, সেই সাথে আবার সিনেমায় উঠে এসেছে ৭১। দীর্ঘ সাড়ে তিন মাসের অক্লান্ত পরিশ্রমের ফল এই সিনেমা। নিয়মিত প্রাক্টিস, একজন সত্যিকারের ফুটবলার হয়ে ওঠার পেছনের গল্প এত সহজ নয়, সেটাই উচ্চারিত হলো অভিনেতা সিয়ামের কণ্ঠে।

‘দামাল’ দেখে দর্শক কাঁদবে: রায়হান রাফি

‘দামাল’ সিনেমায় স্ট্রাইকার দুর্জয়ের চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ।

শুটিং সময়ের ভয়াবহ স্মৃতি মনে করে এই অভিনেতা বলেন, অনেক ভয়ঙ্কর স্মৃতি আছে, তবে একটা কথা না বললেই নয়, একটা দৃশ্যে আমি আর রাজ দুজনেই দৌঁড়াতে দৌঁড়াতে বমি করে দিই। কিন্তু থেমে যাইনি। নির্মাতার কাট বলার পর আমাদের শরীরের শেষ শক্তিটুকু ছেড়ে দিতাম।  উঠে দাঁড়াতে লাগতো ২-৩ মিনিট। এই সিনেমা দেখলেই দর্শক বুঝবেন, আমরা আসলে বসে বসে সিনেমাটি বানাইনি।’

ফুটবল টিমের ক্যাপ্টেনের চরিত্রে অভিনয় করেছেন সময়ের জনপ্রিয় ও আলোচিত অভিনেতা শরীফুল রাজ, সিনেমায় একটি দৃশ্যে দুর্দান্ত বাইসাইকেল কিকে গোল দিতে দেখা যায় তাকে, যা এই সিনেমার অন্যতম আলোচিত অংশ।

‘দামাল’ দেখে দর্শক কাঁদবে: রায়হান রাফি

ফুটবল টিমের ক্যাপ্টেন মুন্না চরিত্রে অভিনয় করেছেন শরীফুল রাজ।

কিভাবে এই দৃশ্যটি ধারণ করা হলো, ঠিক কতবার টেক দিতে হয়েছিলো রাজকে? এমন প্রশ্নের জবাবে এই অভিনেতা বলেন, ‘রাফি আমাকে যখন বললো এমন একটা বাইসাইকেল কিক চাচ্ছি আমি। তখন আমি সেটার জন্য প্রস্তুতি শুরু করি। শট দেওয়ার আগ প্রাকটিস করেছিলাম। এরপর শট ওকে হলো, ফাইনালি দৃশ্যটি সুন্দর হলো। আমি আসলে আমার কাজটিই করেছি শুধু। বাকিটা টিমের কৃতিত্ব।’

কাজী নজরুল ইসলাম বলে গেছেন, বিশ্বে যা কিছু মহান, সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার আনিয়াছে নারী, অর্ধেক তার নর, এই কথা প্রমাণ করতে নায়কেদের সহযোগী হয়েছেন দুই নায়িকা বিদ্যা সিনহা মিম ও শাহনাজ সুমী।

‘দামাল’ দেখে দর্শক কাঁদবে: রায়হান রাফি

দর্শক এই সিনেমায় নতুন এক মিমকে খুঁজে পাবেন।

সিনেমায় বাংলাদেশ ফুটবল টিমের ম্যানেজারের চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা ইন্তেখাব দিনার।

এত বড় ক্যানভাস, বাজেট সংকট, অভিনেতাদের একত্রিত করা, সব মিলিয়ে এই সিনেমা নির্মাতা রায়হান রাফির এ যাবৎকালের পরিশ্রমের সিনেমা, এ কথা নির্দিধায় বললেন রাফি। সিনেমটি বানাতে কতটা কষ্ট হয়েছে সেটাই স্পষ্ট হলো এই নির্মাতার কণ্ঠে।

রাফি বলেন, ‘একটা সময়ের পর শুটিং সেটে আমি কেঁদে ফেলি। আমার মনে হচ্ছিলো এত বড়  ক্যানভাস, তার উপর আবার মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট…এমন একটি গল্প নির্বাচন করা ঠিক হয়নি আমার জন্য। আমি মনে হয় সিনেমাটি ঠিকঠাক বানাতে পারবো না। কিন্তু শেষপর্যন্ত পেরেছি। আমার বিশ্বাস দর্শক ‘দামাল’ দেখে কাঁদবে। আবার আমি এই বয়সেই এমন একটি গল্পের সিনেমা বানাতে পারছি বলেও নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’

‘দামাল’ দেখে দর্শক কাঁদবে: রায়হান রাফি

‘পারন’ এর পর ‘দামাল’ সিনেমা নিয়েও আশাবাদী নির্মাতা রায়হান রাফি।

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত সিনেমাটির মূল গল্প ফরিদুর রেজা সাগরের। রাফির সঙ্গে চিত্রনাট্য সাজিয়েছেন নাজিম উদ দৌলা। ‘দামাল’ মুক্তি পাচ্ছে ২৮ অক্টোবর।

পরাণ সিনেমার বাজিমাত, এর পরই দামাল, নির্মাতা রায়হান রাফি এই সিনেমা নিয়েও বুনছেন স্বপ্ন। সিনেমার বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, সাঈদ বাবু, রাশেদ মামুন অপু, লাক্স তারকা অথৈ, সৈয়দ নাজমুস সাকিব, পূজা, বৃষ্টিসহ অনেকে।

Advertisement
Share.

Leave A Reply