fbpx

দিল্লির গ্লোবাল সাউথ সামিটে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানালেন মোদি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আসন্ন জি ২০ বৈঠকে বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর বক্তব্য তুলে ধরতে ‘ভয়েস অব দ্য গ্লোবাল সাউথ সামিট’ আয়োজন করতে যাচ্ছে ভারত। এই বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের ২০টির বেশি দেশের বিশ্বনেতা ও সরকার প্রধানদের আমন্ত্রণ জানিয়েছেন।

আগামী সেপ্টেম্বর মাসে ভারতে জি-টোয়েন্টির শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরই প্রস্তুতির অংশ হিসেবে আগামী ১২-১৩ জানুয়ারি ভারত এই ‘ভয়েস অব দ্য গ্লোবাল সাউথ সামিট’ বা ভিজিএসএসের আয়োজন করতে চলেছে। এই সম্মেলন ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। এখানে বিশ্বনেতাদের মধ্যে যে আলোচনা হবে, তার সারমর্ম তুলে ধরা হবে সামনে জি-টোয়েন্টির সামিটে।

জানা গেছে, দুই দিনের এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ও সমাপনী অনুষ্ঠান হবে রাষ্ট্র ও সরকারপ্রধানদের গুরুত্বপূর্ণ ২২টি বিষয়ে আলোচনার মাধ্যমে। এছাড়া আরও আটটি মন্ত্রী পর্যায়ের সম্মেলনে হবে। তার মধ্যে অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পরিবেশমন্ত্রী পর্যায়ে অধিবেশন হবে।

দিল্লির গ্লোবাল সাউথ সামিটে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানালেন মোদি

সম্মেলনের প্রথম দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হবেন। এছাড়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বিক্রমাসিংহে এদিন সম্মেলনে যোগ দেবেন। বাকি দেশগুলোর মধ্যে আফ্রিকান ইউনিয়নের পাঁচটি দেশ অ্যাঙ্গোলা, ঘানা, নাইজেরিয়া, মোজাম্বিক, সেনেগাল, আসিয়ান জোটের তিনটি দেশ থাইল্যান্ড, কম্বোডিয়া ও ভিয়েতনাম এবং উজবেকিস্তান, মঙ্গোলিয়া, সংযুক্ত আরব আমিরাত ও পাপুয়া নিউগিনির সরকার বা রাষ্ট্রপ্রধানরা এই সম্মেলনে অংশ নেবেন।

তবে এ সম্মেলনে ভারত পাকিস্তান, আফগানিস্থান ও চীনকে আমন্ত্রণ জানায় নি।

Advertisement
Share.

Leave A Reply