fbpx

দুই বছরপূর্তি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৩০ ডিসেম্বর। ২০১৮ সালের এই দিনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল বাংলাদেশে। আর আজ এ নির্বাচনের দু’বছর পূর্তি। এর মাধ্যমে নিরঙ্কুশভাবে জয় পায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ এবং টানা তৃতীয়বারের মতো পাঁচ বছরের জন্য সরকার পরিচালনার দায়িত্ব পায় দলটি।

২০১৯ সালের ৭ জানুয়ারি আওয়ামী লীগ সভাপতি ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চতুর্থবারের মত প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন এবং ৪৭ সদস্য বিশিষ্ট মন্ত্রী সভা গঠন করেন।

এর আগে, নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ২০১৮ সালের ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষণায় ২৩ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঠিক করা হলেও ১২ নভেম্বর পুনঃতফসিলে পরিবর্তিত তারিখ ৩০ ডিসেম্বর নির্ধারিত হয়।

নির্বাচনে আওয়ামী লীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নেতৃত্বে গঠিত মহাজোট ও জাতীয় ঐক্যফ্রন্ট জোটসহ বাংলাদেশের নিবন্ধিত মোট ৩৯টি দল অংশগ্রহণ করে। সে সময় নির্বাচনে সারাদেশে মোট ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ জন।

এবারই প্রথম দেশে এ নির্বাচনের ৬টি নির্বাচনী আসনে সম্পূর্ণভাবে ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোট গ্রহণ করা হয়।

এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ দেশব্যাপী ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উদযাপন করবে।

দিবসটি উপলক্ষে কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ১১টায় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এক আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপিসহ দলের অন্যান্য নেতাবৃন্দ।

এছাড়া, বিকেল তিনটায় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

Advertisement
Share.

Leave A Reply