fbpx

দুই সপ্তাহের সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গ্লাসগো, লন্ডন ও প্যারিসে দুই সপ্তাহের সরকারি সফর শেষে আজ দেশের উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৩ নভেম্বর) প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জাতীয় সংবাদমাধ্যম বাসসকে জানান, প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে স্থানীয় সময় বিকেল ৪টা ২০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-২১০৯) প্যারিসের চার্লস দ্যা গল বিমানবন্দর ছেড়ে যায়।

তিনি জানান, এ সময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা এবং ফ্রান্সের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল।

তার আগে প্রধানমন্ত্রী বিমানে ওঠার সময় ২১ সদস্যের গার্ড দল তাঁকে ‘স্ট্যাটিক গার্ড অব অনার’ জানায়।

প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি আগামীকাল রবিবার (১৪ নভেম্বর) স্থানীয় সময় সকালে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

উল্লেখ্য, গত ৩১ অক্টোবর যুক্তরাজ্য ও ফ্রান্সে দুই সপ্তাহের সফরে স্কটল্যান্ডের বন্দরনগরী গ্লাসগো পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্লাসগোতে তিনি কপ২৬ বিশ্ব নেতাদের শীর্ষ সম্মেলনে এবং অন্যান্য নানা ইভেন্টে যোগদান করেন।

পরে ৩ নভেম্বর দুপুরে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটে লন্ডনের উদ্দেশ্যে গ্লাসগো ত্যাগ করেন। ঐ দিন লন্ডনে পৌঁছানোর পর ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হোইলে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সেখানেও বেশকিছু অনুষ্ঠানে যোগদানের পর ৯ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে পৌঁছে এলিসি প্যালেসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সাথে সাক্ষাৎ করেন। সেদিনই তিনি ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কাস্টেক্সের সাথে তাঁর সরকারি বাসভবন ম্যাটিগননে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

সফরের শেষ মুহূর্তে শেখ হাসিনা আজ ১৩ নভেম্বর ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি সম্প্রদায়ের নাগরিক সংবর্ধনায় ভার্চুয়ালি যোগদান করেন।

Advertisement
Share.

Leave A Reply