fbpx

দুর্নীতি: মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের ১২ বছরের কারাভোগ শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দুর্নীতির মামলায় দন্ড ভোগ করতে ১২ বছরের জন্য কারাগারে ঢুকছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

রাষ্ট্রীয় তহবিল তছরুপের দায়ে ২০২০ সালে তার এই সাজা হয়।

ঐ সাজার বিরুদ্ধে তার সর্বশেষ আপিলটিও মঙ্গলবার (২৩ আগস্ট) সু্প্রিম কোর্ট খারিজ করে দিয়েছে।

বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি দিয়েছে এ তথ্য।

নাজিব রাজাকই হচ্ছেন মালয়েশিয়ার শীর্ষ কোনো নেতা, যাকে দুর্নীতির দায়ে জেল খাটতে হচ্ছে।

যে আর্থিক কেলেঙ্কারিতে জড়িয়ে ৬৯-বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রীকে জেলে ঢুকতে হচ্ছে সেটি বিশ্বের সবচেয়ে বড় বড় কেলেঙ্কারির অন্যতম।

রাজাকের বিরুদ্ধে অভিযোগ ছিল যে ক্ষমতায় থাকার সময় ওয়ান এমডিবি নামে একটি রাষ্ট্রীয় উন্নয়ন তহবিল থেকে শত শত কোটি ডলার লোপাট হয়, এবং তিনি ছিলেন এই দুর্নীতির অন্যতম প্রধান অংশীদার।

রাষ্ট্রীয় তহবিল থেকে রাজাকের ব্যক্তিগত অ্যাকাউন্টে প্রচুর অর্থ সরানোর অভিযোগ আদালতে প্রমাণিত হয় এবং ২০২০ সালের জুলাইতে তার ১২ বছরের কারাদন্ড হয়।

তবে রাজাকের পক্ষের আইনজীবীরা সবসময় যুক্তি দেখিয়ে গেছেন যে রাজাককে তার অর্থিক পরামর্শকরা জানিয়েছিলেন যে তার ব্যাক্তিগত আ্যাকাউন্টের টাকা সৌদি রাজপরিবারের কাছ থেকে উপহার হিসাবে পাওয়া।

কিন্তু বিচারিক আদালত বা আপিল আদালত সেই যুক্তি কখনই গ্রহণ করেনি।

মঙ্গলবার রায়ের আগে পুত্রজায়ায় সুপ্রিম কোর্ট ভবনের সামনে জড়ো হওয়া তার সমর্থকদের সামনে নাজিক রাজাক বলেন, রায়ে তিনি সুবিচার পাননি।

এই সংকটের সময় তার পাশে থাকার জন্য সমর্থকদের ধন্যবাদ জানিয়ে রাজাক বলেন, নির্দোষ প্রমাণের জন্য তিনি সম্ভাব্য সব কিছু করেছেন, কিন্তু তার কোনো কথাই আদালত গ্রহণ করেনি।

তার বিচার প্রক্রিয়াটিও নিরপেক্ষ ছিল না বলে রাজাক দাবি করেন।

তবে মঙ্গলবার আপিল খন্ডন করে দেয়া রায়ে মালয়েশিয়ার প্রধান বিচারপতি বলেন, বিবাদিপক্ষের বক্তব্য সবসময় এতটাই অসংলগ্ন এবং অবিশ্বাস্য ছিল যে, অপরাধ যে সংঘটিত হয়েছে তা নিয়ে কোনো সন্দেহ নেই।

Advertisement
Share.

Leave A Reply