fbpx

দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঠিক যে সময়টা শীত আসি আসি করে, প্রকৃতি শুষ্ক হয়ে উঠতে শুরু করে; সে সময়টায় ঢাকায় বাড়ে ধুলার অত্যাচার। মঙ্গলবারও ঠিক তেমন একটি দিন। সকাল থেকে সূর্যের তেজ তুলনামূলক কম ছিল, কিছুটা ছায়াঢাকা ছিল দিন। চলমান নানা উন্নয়নকাজ, বিভিন্ন অবকাঠামো নির্মাণ আর শুষ্ক আবহাওয়ার জেরে ঢাকার বাতাসে ছিল ধুলার আধিক্য।

কেবল চোখের দেখা নয়, মঙ্গলবার সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে ঢাকার বায়ু মানের সূচক (একিউআই) ছিল ১৮১, যা ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়। এ হিসেবে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান এখন পঞ্চম।

একই সময়ে বুরকিনা ফাসো ও ভারত যথাক্রমে ৫০০ ও ২২৪ একিউআই সূচক নিয়ে তালিকার প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে। তৃতীয় অবস্থানে রয়েছে কিরগিস্তান (২১০)।

একিউআই বা বায়ুমান নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। একিউআই সূচক ১৫১ থেকে ২০০ এর মধ্যে হলে নগরবাসীর স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

একিউআই সূচক ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। একিউআই সূচক ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয় এবং কী ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

Advertisement
Share.

Leave A Reply