fbpx

দেশের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ৫ দশমিক ৮ ডিগ্রিতে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি শীতে দশ ডিগ্রির আশেপাশেই ছিলো দেশের তাপমাত্রা। গত কয়েকদিনে তাপমাত্রা অবস্থান করছিলো ৮ ডিগ্রি সেলসিয়াসে। এক দিনের ব্যবধানে ৮ ডিগ্রি থেকে তাপমাত্রা নেমে এসেছে ৫ ডিগ্রির ঘরে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ শুক্রবার রেকর্ড করা হয়েছে দেশের সর্ব-উত্তরের জনপদ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল ৯টায় জেলার তেঁতুলিয়া উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করা হয়, যা এ শীত মৌসুমের মধে সর্বনিম্ন। গতকাল বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৬ ডিগ্রি। সকালে তাপমাত্রা রেকর্ডের তথ্যটি জানান জেলার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানিয়েছেন, পঞ্চগড়সহ পুরো রংপুর বিভাগের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বইছে। রংপুর বিভাগ ছাড়া রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও নওগাঁ জেলাতেও শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ থাকে বলে গণ্য করা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র শৈত্যপ্রবাহ।

Advertisement
Share.

Leave A Reply