fbpx

দেশে ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ১০ বছরের ব্যবধানে দেশে ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে প্রায় ৭ গুণের বেশি। একইসঙ্গে বেড়েছে স্মার্টফোন ব্যবহার। তবে কমে আসছে টেলিফোনের ব্যবহার। বেশি বাড়ছে না কম্পিউটার ব্যবহারও।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বিবিএসের আইসিটি জরিপের ফলাফল বলছে, দেশে বর্তমানে ইন্টারনেট ব্যবহার করছেন ৪৪ দশমিক ৫ শতাংশ মানুষ। যা ২০১৩ সালে ছিল মাত্র ৬ দশমিক ৭ শতাংশ। সেই হিসেবে দশ বছরের ব্যবধানে ইন্টারনেটের ব্যবহার বেড়েছে ৬ দশমিক ৬ শতাংশ। একবছর আগেও এর ব্যবহারকারী ছিল ৩৮ দশমিক ১ শতাংশ। দেশব্যাপী আইসিটির ব্যবহার ও প্রয়োগ সম্পর্কে সর্বশেষ তথ্য জানাতে এই জরিপ করে বিবিএস।

বিবিএস বলছে, কম্পিউটারের ব্যবহার ২০১৩ সালে ৫ দশমিক ৭ শতাংশ থাকলেও এক দশকে এটা বেড়ে হয়েছে ৮ দশমিক ৯ শতাংশ। টেলিফোনের ব্যবহারও ২০১৩ সালে ৩ শতাংশ ছিল। এখন এটা ১ শতাংশের নিচে নেমে এসেছে। রেডিওর ব্যবহারও এক দশকে বেড়েছে মাত্র ১ শতাংশ। টেলিভিশনের ব্যবহার ৪৬ শতাংশ থেকে দশ বছরের ব্যবধানে হয়েছে ৬২ শতাংশ।

জরিপে উঠে আসে দেশে মোবাইল ফোন ব্যবহারকারী প্রায় ৯০ শতাংশ, যার মধ্যে স্মার্ট ফোন ব্যবহার করছেন ৬৩ দশমিক ৩ শতাংশ মানুষ। বিভাগ হিসেবে স্মার্ট ফোন ব্যবহারে সবচেয়ে এগিয়ে রয়েছে চট্টগ্রাম বিভাগ, যেখানে ৭৮ দশমিক ৫ শতাংশ স্মার্ট ফোন ব্যবহার হচ্ছে। রাজধানীতে এর ব্যবহার ৭৫.৩ শতাংশ। তবে ইন্টারনেটের ব্যবহারে সবচেয়ে বিভাগ হিসেবে এগিয়ে রয়েছে ঢাকা। এই বিভাগে ইন্টারনেট সেবা পাচ্ছে ৫৯ শতাংশ মানুষ। আর ইন্টারনেট ব্যবহার সবচেয়ে পিছিয়ে রয়েছে রংপুর বিভাগ। যেখানে ২৭ দশমিক ৩ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে।

Advertisement
Share.

Leave A Reply