fbpx

দেশে ডিজিটাল ব্যাংক চালু করবে কেন্দ্রীয় ব্যাংক!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে একটি ডিজিটাল ব্যাংক চালু করার পরিকল্পনা করছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার এক অনুষ্ঠানে এই ঘোষণা দিয়েছেন।

রাজধানীর একটি হোটেলে প্রথম ডিজিটাল ট্রান্সফরমেশন সামিট-২০২৩ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‌’খুব তাড়াতাড়ি আমরা দেশে ডিজিটাল ব্যাংক চালু করব। আমরা কিছুদিনের মধ্যেই একটি অনলাইন রিয়েল টাইম রেটিং সিস্টেম চালু করার পরিকল্পনা করছি।’

‘ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দুই দিন ব্যাপি এই সম্মেলনের আয়োজন করে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেড।

আব্দুর রউফ তালুকদার তার কক্তব্যে বলেন, ‘আমরা জাতীয় ডেবিট কার্ড প্রদানের খুবই কাছাকাছি পৌঁছেছি। আমাদের কর্মীদেরকে পরিকল্পনা অনুযায়ী সঠিকভাবে প্রশিক্ষিত করার মাধ্যমে ব্যাংকিং ব্যবস্থায় সংস্কৃতিগত পরিবর্তন আনতে হবে। নির্দেশিকা প্রবর্তন এবং ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এবং সিইও’দের শক্তিশালী ভূমিকা সমস্যার সমাধান করতে পারে।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, আমরা সফলভাবে ডিজিটাল বাংলাদেশ রুপকল্প বাস্তবায়ন করেছি। এখন আমরা স্মার্ট বাংলাদেশ অর্জনে পদক্ষেপ নিচ্ছি।

চতুর্থ শিল্প বিপ্লবের যুগে কৃত্রিম বুদ্ধিমত্তার হস্তক্ষেপের কারণে সারা বিশ্বে ব্যাংকিং কার্যক্রম সামগ্রিকভাবে পরিবর্তিত হয়েছে। সুতরাং ব্যবসায়ের ক্ষেত্রে দ্রুত পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে ব্যাংকারদের ডিজিটালি প্রস্তুত হতে হবে।

দেশের ব্যাংকিং শিল্পের ডিজিটাল রূপান্তর যাত্রার লক্ষ্যে দুই দিনব্যাপী ‘ডিজিটাল ট্রান্সফরমেশন সামিট’- ২০২৩  এ বাংলাদেশের ৪৬টি বাণিজ্যিক ব্যাংক থেকে প্রায় ১৫০ জন অংশগ্রহণ করেছে। বাংলাদেশে ডিজিটাল আর্থিক সেবা বিকাশের মূল প্রবণতাগুলির উপর আলোকপাত করাই ছিল সম্মেলনের লক্ষ্য।

Advertisement
Share.

Leave A Reply