fbpx

দেশে শনাক্তের ৮০ শতাংশই ডেল্টা ধরনের: আইইডিসিআর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে বর্তমানে করোনা সংক্রমণের ৮০ শতাংশই ভারতীয় ধরন বা ডেল্টা ভেরিয়েন্ট বলে আইইডিসিআর এর গবেষণায় দেখা গেছে। মঙ্গলবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআর গবেষণার এই ফল প্রকাশ করে।

দেশে গত দুই মাসে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের নমুনা পরীক্ষা করে গবেষণা চালানো হয়েছে জানিয়ে আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর জানান, ‘গত মে ও জুন মাসে দেশের প্রায় সব এলাকা থেকে নমুনা সংগ্রহের মাধ্যমে জিনোম সিকোয়েন্সিং করে ৮০ শতাংশের মধ্যে ডেলটা ভেরিয়েন্ট পাওয়া গেছে। ১০ থেকে ১২ শতাংশের মধ্যে সাউথ আফ্রিকার ভেরিয়েন্ট এবং বাকিদের মধ্যে অন্য ক্রিয়াশীল ধরন পাওয়া গেছে।‘

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে ভারতের প্রথম করোনার এই ধরন শনাক্ত করা হয়। পরে পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও’র পক্ষ থেকে করোনার এই ধরনটির নাম দেওয়া হয় ডেলটা ভেরিয়েন্ট। ডেল্টা ধরনটি অতি সংক্রামক। দ্রুত একজনের কাছ থেকে অন্যের শরীরে ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছিল ডব্লিউএইচও।

পরবর্তীতে ৮ই মে বাংলাদেশে করোনার এই ধরন শনাক্তের খবর প্রকাশ করে জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটা জিআইএসএআইডি। ভারতে ভ্রমণ করে আসা কারও শরীরে এই ভেরিয়েন্ট (ধরন) পাওয়া গেছে বলেও জানায় আইইডিসিআর।

Advertisement
Share.

Leave A Reply