fbpx

দেশে সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ৫.৭ ডিগ্রি সেলসিয়াস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তীব্র শৈত্যপ্রবাহের কবলে পড়েছে উত্তরের জেলা দিনাজপুর। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা এই জেলায় রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। নির্দেশনা অনুযায়ী বন্ধ ছিল সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, গতকাল দেশের ২২ জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে গেছে। এর মধ্যে রয়েছে টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, রাজশাহী, পাবনা, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম, মৌলভীবাজার, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলা।

দিনাজপুরের আঞ্চলিক আবহাওয়া অফিসের পর্যবেক্ষণ কর্মকর্তা মো. আসাদুজ্জামান আসাদ জানান, গতকাল সকাল ৯টায় দিনাজপুরে সর্বনিম্ন ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা দেশের সর্বনিম্ন। তবে ২৮ জানুয়ারি জেলায় চলতি শীত মৌসুমের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৩ ডিগ্রি।

দিনাজপুর জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টয় ঠাণ্ডাজনিত শ্বাসতন্ত্রের সংক্রমণে তিনজন ও ডায়রিয়ায় ৩৮ জন আক্রান্ত হয়। গত ১৫ নভেম্বর থেকে গতকাল পর্যন্ত শ্বাসতন্ত্রের সংক্রমণে এক হাজার ও ডায়রিয়ায় ২৭৭৯ জন আক্রান্ত হয়। তবে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

গতকাল আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মৌলভীবাজার, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, ভোলা জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে এবং তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে।

Advertisement
Share.

Leave A Reply