fbpx

দ্বিতীয় ধাপে ৮৩৮ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউনিয়ন পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ৮৩৮ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট গ্রহণ শুরু হয়েছে। ১১ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল ৮ টায় শুরু হয়ে, চলবে বিকাল চারটা পর্যন্ত। এরমধ্যে ২৬টিতে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে।

৮৪৮টি ইউপির তফসিল ঘোষণা করা হলেও ভোট হচ্ছে ৮৩৮ টি ইউপিতে। এর মধ্যে চারটির ভোট স্থগিত করা হয়েছে। একটির ভোট বাতিল ঘোষণা করা হয়েছে। এছাড়া বাকি পাঁচটি ইউপিতে সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এদিকে ভোটগ্রহণ উপলক্ষে প্রতিটি কেন্দ্রে পাহারায় নিয়োজিত রয়েছে ২০ জনের ফোর্স। নির্বাচনী অপরাধের বিচার ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় নিয়োজিত রয়েছে ৬৭০ জন বিচারিক ও নির্বাহী হাকিম। এছাড়াও পুলিশ, আনসার, বিজিবি, র‍্যাব ও কোস্ট গার্ডের ভ্রাম্যমাণ এবং স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছে বলে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা সূত্রে জানা গেছে।

নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে ৮১ জন, সংরক্ষিত আসনের সদস্য পদে ৭৩ জন ও সাধারণ আসনের সদস্য পদে ২০৩ জন নির্বাচিত হয়েছেন বলে জানিয়েছেন ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান।

৮৩৮ ইউপিতে মোট ১ কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ২২৬ ভোটার ৮ হাজার ৪৯২টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। এদের মধ্যে পুরুষ ভোটার ৮৪ লাখ ৫ হাজার ৮৩১ জন, মহিলা ভোটার ৮১ লাখ ৮৯ হাজার ৩৭৯ জন ও হিজড়া ভোটার ১৬ জন।

নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ হাজার ৩১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সংরক্ষিত সদস্য পদে ৯ হাজার ১৬১ ও সাধারণ সদস্য পদে ২৮ হাজার ৭৪৭ অর্থাৎ মোট ৪১ হাজার ২১৮ প্রার্থী ভোটের লড়াইয়ে রয়েছেন

প্রথম ধাপে দেশের ৩৬৪ ইউপির ভোট হয়েছে। দ্বিতীয় ধাপের পর তৃতীয় ধাপে ১০০৩ ইউপির ভোট হবে ২৮ নভেম্বর, চতুর্থ ধাপে ৮৪০ ইউপির ভোট হবে ২৩ ডিসেম্বর।

ডিসেম্বরের মধ্যে বাকি নির্বাচন উপযোগী ইউপির ভোট করার কথা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply