fbpx

নতুন কাঠামোতে বেতন-বোনাস পেলেন ব্যাংকাররা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, বেসরকারি সব ব্যাংক নতুন বেতন কাঠামো মেনে কর্মকর্তা-কর্মচারীদের বেতন দিয়েছেন। তবে পদ্মা ব্যাংক নতুন এই কাঠামোর বাস্তবায়ন করে নি।

এমনকি বিদেশি ব্যাংকগুলোও নতুন বেতন কাঠামো কার্যকর করেছে। নতুন কাঠামো মেনে ব্যাংকগুলো ঈদের বোনাসও দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে পদ্মা ব্যাংক ছাড়া বাকি সব ব্যাংকই নতুন বেতন কাঠামো কার্যকর করেছে।’

গত ১ মার্চ থেকে নতুন বেতন কাঠামো কার্যকরের নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। তবে অনেক ব্যাংক এপ্রিল থেকে এই নির্দেশনা কার্যকর করে।নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করতে কেন্দ্রীয় ব্যাংক ছিল কঠোর অবস্থানে। তারা বেসরকারি ব্যাংকগুলোকে চাপ দিতে শুরু করে। ফলে শেষ পর্যন্ত সব ব্যাংক ওই সিদ্ধান্ত মেনে নেয়।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, মেধাবীরা যাতে ব্যাংকিংকে আকর্ষণীয় ক্যারিয়ার বা পেশা হিসেবে নিতে আগ্রহী হন, সে জন্যই এই পদক্ষেপ।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, শিক্ষানবিশকালে সাধারণ ব্যাংকিং বিভাগের কর্মকর্তাদের ন্যূনতম বেতন-ভাতা ২৮ হাজার ও ক্যাশ বিভাগের কর্মকর্তাদের ন্যূনতম বেতন-ভাতা ২৬ হাজার টাকা। আর শিক্ষানবিশকাল শেষে সাধারণ বিভাগের কর্মকর্তাদের সর্বনিম্ন বেতন-ভাতা ৩৯ হাজার ও ক্যাশ বিভাগের কর্মকর্তাদের সর্বনিম্ন বেতন-ভাতা ৩৬ হাজার টাকা হবে। এভাবে ওপরের সারির কর্মকর্তাদের বেতন-ভাতাও পুনর্নির্ধারণ করা হবে।

এছাড়া চুক্তিতে নিয়োগ পাওয়া অফিস সহায়কদের সর্বনিম্ন বেতন বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নারায়ণগঞ্জ, গাজীপুরসহ সব বিভাগীয় শহরে অফিস সহায়কদের সর্বনিম্ন বেতন-ভাতা ২৪ হাজার টাকা, যা জেলা শহরে ২১ হাজার টাকা ও উপজেলায় ১৮ হাজার টাকা।

Advertisement
Share.

Leave A Reply