fbpx

নভেম্বরে জাপান সফরে যাবেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এ বছর নভেম্বরের শেষ সপ্তাহে জাপান সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৩ থেকে ৩০ নভেম্বরের মধ্যে এই সফর অনুষ্ঠিত হবে, বুধবার (২৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এমন সিদ্ধান্ত হয়।

জানা গেছে, নভেম্বরের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রীর জাপান সফর চূড়ান্ত। এখনো চূড়ান্ত তারিখ নির্ধারণ না হলেও ২৩ থেকে ৩০ নভেম্বরের মধ্যে সফরটি হতে যাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর জাপান সফর নভেম্বরের শেষ দিকে, এটা চূড়ান্ত। চূড়ান্ত তারিখ ও অন্যান্য আনুষঙ্গিক বিষয়াদি নিয়ে উভয়পক্ষ কাজ করছে। তবে এটুকু বলা যেতে পারে যে, সফরটা বেশ গুরুত্বপূর্ণ। কেননা এ সফরের মধ্য উন্নয়ন অংশীদার জাপানের সঙ্গে সম্পর্ক অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

অন্যদিকে, কূটনৈতিক সূত্র থেকে জানা গেছে, বাংলাদেশ-জাপানের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর বছরে টোকিও সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সরকারপ্রধানের সফরে দু’দেশ বিভিন্ন বিষয়ে সমঝোতা স্মারক বা চুক্তি করতে চাইবে। সফরে বাংলাদেশ আরও জাপানি বিনিয়োগ চাইবে। অন্যদিকে ইন্দো-প্যাসিফিক রূপকল্প বাস্তবায়নে জাপানকে পাশে চাইবে বাংলাদেশ। তবে ঢাকা ইন্দো-প্যাসিফিক কৌশলে অর্থনৈতিক বা উন্নয়ন উদ্যোগের বাইরে যেতে চাইবে না।

এর আগে  ২০১৯ সালে ও ২০১৪ সালে সর্বশেষ জাপান সফর করেছিলেন শেখ হাসিনা।

Advertisement
Share.

Leave A Reply