fbpx

নারীদের নিরাপত্তায় বাসে যুক্ত হলো সিসি ক্যামেরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীর গণপরিবহনে নারীদের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে সিসি ক্যামেরা স্থাপন কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। রবিবার (১৬ অক্টোবর) সকালে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম কনভেনশন সেন্টারে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দিপ্ত ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপনের কার্যক্রম বাস্তবায়ন করছে। এর অংশ হিসেবে ঢাকায় চলাচল করা পরিস্থান পরিবহন, রাজধানী সুপার সার্ভিস, প্রজাপতি পরিবহন, বসুমতি পরিবহন ও গাবতলী এক্সপ্রেসের ১০০টি বাসে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, নারীদের সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ড ও উন্নয়নে অংশীদার করতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে সর্বপ্রথম নারীদের জন্য দুটি বাস চালু করেন। একটি বাস ইডেন কলেজ থেকে মতিঝিল এবং অপরটি ইডেন কলেজ থেকে গাবতলী যেত। এখন নারীদের জন্য কাজ করছেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরও বলেন, গণপরিবহন নারীদের জন্য নিরাপদ করতে সিসি ক্যামেরা স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে সবাই সচেতন হবে, অপরাধীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা সম্ভব হবে।

প্রতিমন্ত্রী বলেন, নারীরা বাসের সহকারীদের পাশাপাশি পুরুষ যাত্রীদের দ্বারাও হয়রানির শিকার হন। কেবল বাংলাদেশ নয়, প্রতিবেশী ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কায়ও একই চিত্র দেখা যায়। এসব দেশে নারীরা হয়রানির সঙ্গে সহিংসতারও শিকার হচ্ছে।

এসময় তিনি বাস চালক-সহকারীদের উদ্দেশে বলেন, নারী যাত্রীরা আপনাদের মা-বোন-স্ত্রী-বন্ধু। তাদের নির্যাতন বা হয়রানি করবেন না। এ ব্যাপারে বাস মালিকদেরও সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানে দিপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া কে হাসান বলেন, গণপরিবহন নারীদের জন্য নিরাপদ ও উন্নত করতে সিসি ক্যামেরা স্থাপনের প্রজেক্টটি ২০১৮ সালের জানুয়ারিতে নেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply