fbpx

নারীদের স্টেম বিষয়ে ক্যারিয়ার গড়তে ব্রিটিশ কাউন্সিলের বৃত্তি প্রকল্প

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যেসব নারী শিক্ষার্থী যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল কিংবা গণিতে উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক, ব্রিটিশ কাউন্সিল বৃত্তি প্রদানের মাধ্যমে তাদের উচ্চশিক্ষা গ্রহণ অব্যাহত রাখতে সহায়তা করবে।

দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া, ইউরোপ ও আমেরিকাসহ নির্বাচিত দেশসমূহ থেকে ১শ’রও বেশি নারী শিক্ষার্থীকে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অথবা আর্লি অ্যাকাডেমিক ফেলোশিপ অর্জনে সম্মানজনক এ বৃত্তি প্রদান করা হবে। ফলে নারী শিক্ষার্থীরা স্টেম বিষয়ে অধ্যয়নের মাধ্যমে তাদের ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন।

যুক্তরাজ্যের ১৯টি বিশ্ববিদ্যালয়ের সাথে পার্টনারশিপে এ বৃত্তি প্রকল্পের অধীনে রয়েছে টিউশন ফি, মাসিক বৃত্তি, ভ্রমণ ব্যয়, ভিসা ও হেলথ কাভারেজ। যদি কোনো নারী অন্যের উপর ডিপেন্ডেন্ট থেকে থাকে তাহলে অতিরিক্ত সহায়তা সহ এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

গত সেশনে ১২০ জন শিক্ষার্থী এ বৃত্তি নিয়ে তাদের পছন্দের বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণে ভর্তি হয়েছেন।

বাংলাদেশ থেকে আগ্রহীরা মাস্টার্স ডিগ্রি ও আর্লি অ্যাকাডেমিক ফেলোশিপ, উভয় ক্ষেত্রেই আবেদন করতে পারবেন।

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক টম মিশসা বলেন, “আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীদের উচ্চশিক্ষায় আবারও স্টেম বৃত্তির ব্যাপারে ঘোষণা দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এ বৃত্তি তাদের জীবন পরিবর্তনে ভূমিকা রাখবে এবং এর মাধ্যমে বাংলাদেশের মেধাবী নারী শিক্ষার্থীরা যুক্তরাজ্যের বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত সংশ্লিষ্ট বিষয়ে মাস্টার্স ডিগ্রি কংবা আর্লি অ্যাকাডেমিক ফেলোশিপ অর্জন করতে পারবেন। আমি বাংলাদেশের আগ্রহী আবেদনকারীদের দক্ষিণ এশিয়ার জন্য আবেদনের যোগ্যতাগুলো দেখতে এবং দ্রুত আবেদন করতে উৎসাহিত করছি।”

বিশ্ববিদ্যালয়ের নাম ও কোর্স সহ অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে অনুগ্রহ করে ভিজিট করুন: এখানে। বৃত্তির জন্য আবেদন এখন উন্মুক্ত রয়েছে; এ বৃত্তির ক্ষেত্রে অংশীদার যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব নিয়ম অনুযায়ী বৃত্তির আবেদন গ্রহণের তারিখ শেষ হবে (বিশ্ববিদ্যালয় ভেদে মার্চের শেষ থেকে মে ২০২৩ পর্যন্ত)।

Advertisement
Share.

Leave A Reply