fbpx

নারী নিরাপত্তায় নেপাল-ভুটানের চেয়ে পিছিয়ে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নারীর নিরাপত্তার দিক থেকে বিশ্বে ১৭০ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫২তম। সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও ভুটান বাংলাদেশের চেয়ে এগিয়ে এবং পাকিস্তান ও আফগানিস্তান পিছিয়ে রয়েছে।

যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইনস্টিটিউট ফর উইমেন, পিস অ্যান্ড সিকিউরিটি (জিআইডব্লিউপিএস)-এর ২০২১ সালের প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তিনটি মৌলিক বিষয়কে গুরুত্ব দিয়ে এই সূচকটি করা হয়েছে। এগুলো হচ্ছে- অন্তর্ভুক্তি, ন্যায্যতা ও নিরাপত্তা। আর নিরাপত্তার সূচকগুলো হচ্ছে- স্বামী বা সঙ্গীর নির্যাতন, সামাজিক নিরাপত্তা ও কাঠামোগত সহিংসতা।

নারী নিরাপত্তায় নেপাল-ভুটানের চেয়ে পিছিয়ে বাংলাদেশ

প্রতিবেদন থেকে জানা গেছে, নারীর কর্মসংস্থানের ক্ষেত্রে ১০০-এর মধ্যে বাংলাদেশের স্কোর ৩৫ দশমিক ২, স্কুলে পড়ার ক্ষেত্রে স্কোর ১৫-এর মধ্যে ৬ এবং আর্থিক ক্ষেত্রে নারীর অন্তর্ভুক্তির বিষয়ে ১০০-এর মধ্যে ৩৫ দশমিক ৮।

সূচকে দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও ভুটান বাংলাদেশের উপরে অবস্থান করছে। ভারত ১৪৮তম, নেপাল ৯৫তম, শ্রীলঙ্কা ১০৫তম ও ভুটান ১২৯তম অবস্থানে রয়েছে।

নারী নিরাপত্তার দিক থেকে সূচকে এ বছর সর্বোচ্চ অবস্থানে থাকা দেশগুলো হলো- নরওয়ে (প্রথম), ফিনল্যান্ড (দ্বিতীয়), আইসল্যান্ড (তৃতীয়), ডেনমার্ক (চতুর্থ) ও লুক্সেমবার্গ (পঞ্চম)।

আর তালিকার সবশেষ তলানিতে রয়েছে- আফগানিস্তান (১৭০তম), সিরিয়া (১৬৯তম), ইয়েমেন (১৬৮তম), পাকিস্তান (১৬৭তম) ও ইরাক (১৬৬তম)।

Advertisement
Share.

Leave A Reply