fbpx

নিরাপদ ইন্টারনেট ব্যবহার নিশ্চিতে নতুন প্রকল্প হাতে নিয়েছে সিসিমপুর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিশুরা যাতে নিরাপদে ইন্টারনেট ব্যবহার করতে পারে, এজন্য এক প্রকল্প হাতে নিয়েছে সিসিমপুরের নির্মাতা প্রতিষ্ঠান সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ।

শিশু ও তাদের অভিভাবকদের জন্য নিরাপদ ইন্টারনেট ও প্রাক্‌–শৈশব বিকাশের লক্ষ্যে কাজ করতে এই প্রকল্প শুরু করতে যাচ্ছে সিসিমপুর। যার অংশ হিসেবে দেশের বিভিন্ন বিভাগীয় শহরে শিশুদের প্রিয় টুকটুকি, হালুম, শিকু, ইকরিরা নিরাপদ ইন্টারনেট–বিষয়ক প্রচারণায় অংশ নেবে।

সোমবার এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ‘সেফ ইন্টারনেট ফর আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট’ নামের এই প্রকল্পের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক । ভবিষ্যতে সরকারের ডিজিটাল লিটারেসি সেন্টার সিসিমপুরকে সঙ্গে নিয়ে কাজ করবে বলেও জানান প্রতিমন্ত্রী।

নতুন এই প্রকল্পে আর্থিক সহায়তা দেবে ইন্টারনেট সোসাইটি ফাউন্ডেশন, আর মেয়াদ হবে দুই বছর। এই প্রকল্পের মাধ্যমে ভার্চুয়াল জগতে শিশুদের নিরাপত্তা এবং কী কী ধরনের প্ল্যাটফর্মে তারা শিক্ষা গ্রহণ করতে পারে সে বিষয়ে গবেষণা করা হবে। পাশাপাশি নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে অভিভাবকদের জন্য একটি গাইডলাইনও করা হবে।

এছাড়া বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতকে (স্টেম) উপজীব্য করে শিশুদের জন্য একটি মোবাইল গেমও তৈরি করা হবে। পাশাপাশি প্রকল্পের অংশ হিসেবে ডিজিটাল কনটেন্ট ও পাঁচটি গল্পের বই হবে, দেশের বিভিন্ন স্কুলে যা বিতরণ করা হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইন্টারনেট সোসাইটি ফাউন্ডেশনের গ্রান্ট স্পেশালিস্ট গুইলহার্ম গঞ্জালেস রোকা ই সুজা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক বি এম মাইনুল হোসেন, তথ্যপ্রযুক্তিবিষয়ক উদ্যোক্তা সাবিলা ইনুন ও সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম।

Advertisement
Share.

Leave A Reply