fbpx

নির্যাতনের শিকার পুরুষদের জন্য হটলাইন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যৌন নির্যাতনের শিকার পুরুষদের জন্য হটলাইন চালু করতে চলেছে জাপান। আগামী শুক্রবার থেকে চালু হচ্ছে বিশেষ এই হটলাইন। এর মাধ্যমে নির্যাতিত বালক ও পুরুষরা নিজেদের অভিজ্ঞতার কথা ভাগাভাগি করতে পারবেন।

সম্প্রতি দেশটির বৃহত্তম বয়ব্যান্ড এজেন্সি যৌন কেলেঙ্কারি স্বীকার করে নেওয়ার পর এই উদ্যোগ নিয়েছে সরকার।
এ প্রসঙ্গে জাপানের শিশুনীতির দায়িত্বে থাকা মন্ত্রী আয়ুকো কাতো বলেছেন, আমরা আশা করি, ভুক্তভোগীরা নিরাপদবোধ করবে এবং বিনা দ্বিধায় পরামর্শ নিতে পারবে।

জাপানের বিখ্যাত বয়ব্যান্ড এজেন্সি জনি অ্যান্ড অ্যাসোসিয়েটস। এ মাসে প্রথমবারের মতো তারা স্বীকার করেছে, সংস্থাটির প্রতিষ্ঠাতা জনি কিতাগাওয়া কয়েক দশক ধরে তরুণ রিক্রুটদের যৌন নির্যাতন করেছিলেন। সংগীততারকা হওয়ার আশায় তার কাছে আসা তরুণদের কিতাগাওয়া যৌন নির্যাতন করেন, এই অভিযোগ প্রথমবার প্রকাশ্যে আসে ১৯৯৯ সালে।

২০১৯ সালে ৮৭ বছর বয়সে মারা যান কিতাগাওয়া। তার হাত ধরেই গড়ে উঠেছে এসএমএপি, টোকিও, আরাশির মতো জনপ্রিয় জে-পপ ব্যান্ডগুলো।

চলতি বছরের আগে এ নিয়ে খুব বেশি তদন্ত হয়নি। সম্প্রতি বিবিসির একটি প্রামাণ্যচিত্র এবং ভুক্তভোগীদের বক্তব্য প্রচারের পর এ বিষয়ে নড়েচড়ে বসে প্রশাসন।

যৌন নির্যাতনের শিকার নারী-পুরুষ উভয়ের জন্যই ২৪ ঘণ্টার হটলাইন চালুর ঘোষণা দিয়েছে জাপান সরকার। নতুন হটলাইন শিশুদের যৌন নির্যাতন মোকাবিলায় জাপান সরকারের ‘জরুরি পরিকল্পনার’ একটি অংশ বলে জানানো হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply