fbpx

নেদারল্যান্ডসের মতো আন্তর্জাতিক শস্যবীজ ভান্ডার স্থাপনের পরামর্শ প্রধানমন্ত্রীর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে ভবিষ্যতে যেকোনো ধরনের খাদ্যশস্য সংকট মোকাবিলায় নেদারল্যান্ডসের মতো একটি আন্তর্জাতিক শস্যবীজ ভান্ডার স্থাপনের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক কিউ ডংইউ সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী এ প্রস্তাব দেন।

একইসঙ্গে ডিজিটাল ও উদ্ভাবনের প্রকল্প গ্রহণেও একটি সমন্বিত তহবিল গঠনের প্রস্তাব দেন প্রধানমন্ত্রী।

গণভবনে এসময় আরও উপস্থিত ছিলেন এফএও এর প্রধান অর্থনীতিবিদ ম্যাক্সিমো তোরো, ব্যাংককের আঞ্চলিক অফিসের সহকারি মহাপরিচালক জং-জিন কিম এবং ঢাকায় এফএও প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষকে উন্নত জীবন দিতে বাংলাদেশকে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত দেশে রূপান্তর করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

শেখ হাসিনা এসময় ক্লাইমেট ভালনারেবল ফোরামভুক্ত (সিভিএফ) দেশগুলো, বিশেষ করে যেখানে চাষের জন্য কম কিংবা চাষ উপযোগী কোনও জমি পাওয়া যায় না, সেসব দেশ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে এফএও মহাপরিচালককে আরও অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই পদ্ধতিতে তাদের সমস্যা সমাধানেরও সুপারিশ করেন।

বাংলাদেশের বিজ্ঞানী এবং গবেষকদের প্রশংসা করে সরকারপ্রধান বলেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেয়া বিভিন্ন প্রজাতির বিকাশে তারা কাজ করে যাচ্ছে। একইসঙ্গে বিজ্ঞানী ও গবেষকরা খাদ্য নিরাপত্তা অর্জনের পর, তার সরকার এখন পুষ্টি নিশ্চিত করার দিকে মনোনিবেশ করছে।

এফএও এর মহাপরিচালক কিউ ডংইউ ঢাকায় এফএও-এর এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ৩৬তম আঞ্চলিক সম্মেলনের সফল আয়োজনের জন্য সন্তুষ্টি প্রকাশ করেন।

এসময় তিনি আওয়ামী লীগ সভানেত্রীর খাদ্যশস্য, শাকসবজি, প্রাণিজ প্রোটিনে খাদ্য নিরাপত্তা অর্জনে দূরদর্শী নেতৃত্বের কথা তুলে ধরেন। বাংলাদেশের কৃষি খাতের উন্নয়নে এফএও-এর সমর্থন পুনর্ব্যক্ত করেন।

ভবিষ্যতে শক্তিশালী, উদ্ভাবনী এবং ডিজিটাল পদ্ধতির সঙ্গে বিদ্যমান সহযোগিতা অব্যাহত রাখবেন বলেও আশ্বস্ত করেন এই মহাপরিচালক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২০২২ সালের অক্টোবরে ইতালির রোমে একটি আন্তর্জাতিক সম্মেলনে  প্লেনারি স্পিকার হিসেবে যোগ দিতে আমন্ত্রণ জানান জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালক কিউ ডংইউ।

Advertisement
Share.

Leave A Reply