fbpx

পরিচয় গোপন রেখেই ফেসবুকে একসঙ্গে চালানো যাবে পাঁচ প্রোফাইল!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেড় দশকেরও বেশি সময় ধরে সোশ্যাল মিডিয়ায় একচেটিয়া রাজত্ব করে যাচ্ছে ফেসবুক। ইনস্ট্রাগ্রাম, টিকটক, লাইকি, স্ন্যাপচ্যাটসহ একাধিক সোশ্যাল মিডিয়ার জেরে ফেসবুক চাপা পড়ে গেলেও নানা চমক নিয়ে গ্রাহকের কাছে ফিরে এসেছে বারবার।

ব্যবহারকারীদের আকৃষ্ট করতে হর হামেশাই মেটার সিইও মার্ক জুকারবার্গ ও তার টিম নতুন নতুন ফিচার আনছেন। তাদের ধরে রাখতে নানা পরীক্ষা নিরীক্ষাও চালাচ্ছে এই টেক জায়ান্ট। এরই ধারাবাহিকতায় নতুন এক ফিচার আনার ঘোষণা দিয়েছেন মেটাপ্রধান।

মেটা বলছে, ফেসবুক ব্যবহারকারীরা একটি অ্যাকাউন্ট থেকে পাঁচটি প্রোফাইল চালাতে পারবেন। নতুন এই ফিচার ব্যবহার করতে চাইলে তাকে আসল নাম ব্যবহার না করলেও চলবে। এছাড়া এসব প্রোফাইলে পরিচয়সংক্রান্ত কিছু তথ্যও গোপন রাখা যাবে।

ঘোষণার পর পরই ফেসবুকের এই নতুন ফিচার নিয়ে শোরগোল পড়ে গিয়েছে টেক দুনিয়ায়। মেটার এক বিবৃতিতে বলা হয়, ফেসবুকে পরিবারের সদস্য ও বন্ধুদের জন্য আলাদা আলাদা প্রোফাইলে আলাদা কনটেন্ট পোস্ট করার সুবিধার্থে এমন ফিচার আনা হচ্ছে। তবে ফেসবুকে কেবল একটি অ্যাকাউন্ট রাখার বাধ্যবাধকতা রাখছে মেটা।

সেক্ষেত্রে ব্যবহারকারী মূল প্রোফাইলে তার আসল নাম রাখবে। পাশাপাশি আরও প্রোফাইল বানানো থাকলে, ওই এক অ্যাকাউন্টে লগইন করেই সবগুলো প্রোফাইল চালানোর সুযোগ পাবেন। নতুন ফিচারে মূল প্রোফাইল বাদে বাকিগুলোতে নিজের পরিচয় আংশিক গোপন রাখার সুযোগ মিলবে।

উদাহরণ হিসাবে, ব্যবহারকারী চাইলেই ঘনিষ্ঠ বন্ধুদের মধ্যে একটি নির্দিষ্ট প্রোফাইল ব্যবহার করতে পারবেন। বাকি অফিশিয়াল বা ততটা পরিচিত নয়, এমন গ্রুপে ব্যবহার করতে পারবেন অন্য প্রোফাইল। চাইলে যখন-তখন যেকোনও প্রোফাইল জুড়ে দিতে পারবেন যেকোনও ফেসবুক গ্রুপে। মাত্র কয়েকটি ট্যাপেই হয়ে যাবে এই কাজ।

নতুন এই বৈশিষ্ট্য নিয়ে এরই মধ্যে মুখ খুলেছে মেটা। কোম্পানির মুখপাত্র লিওনার্ড ল্যাম জানিয়েছেন, ব্যবহারকারীদের বিভিন্ন বিষয়ে আগ্রহ ও সম্পর্কের উপর ভিত্তি করে নতুন একটি পরীক্ষামূলক কাজ করছে মেটা। এখানে একটি ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে একাধিক প্রোফাইলজুড়ে কাজ করার সুবিধা দেওয়া হয়েছে।

ব্যবহারকারীরা যেকোনও প্রোফাইল নেম ও ইউজার নেম বেছে নিতে পারবেন। তবে মাথায় রাখতে হবে, এই দুই ক্ষেত্রে যেন কোনও সংখ্যা বা বিশেষ অক্ষর ব্যবহার না করা হয়।

ফেসবুক বলছে, ব্যবহারকারীকে মূল প্রোফাইলে নিজের নাম ব্যবহার করতে হবে। তবে এই বাড়তি সুবিধা নিতে অবশ্যই কোম্পানির নীতি মানতে হবে ইউজারকে। এই নিয়ম না মানলে ব্যবস্থা নেবে ফেসবুক। তবে সময়ই বলে দেবে, এই প্রজেক্ট টেক দুনিয়ায় কতটা সফলতা বয়ে আনবে?

Advertisement
Share.

Leave A Reply