fbpx

‘শুধুমাত্র পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার লক্ষ্য নয়’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুধুমাত্র বই মুখস্ত করে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার লক্ষ্য নয় বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন,  গ্রন্থগত বিদ্যা শিক্ষার্থীকে জ্ঞান পিপাসু, কৌতুহলদ্দীপক ও জানতে আগ্রহী করে তোলে না বরং এটি শিক্ষার্থীর মনন ও বোধে এক ধরণের দৈন্যের উদ্ভব ঘটায় যা তাকে সামনে এগুবার পথ রুদ্ধ করে দেয়।

তিনি মনে করেন, এজন্য শিক্ষার্থীর মনে অনুসন্ধিৎসা জাগ্রত করতে হবে।পাঠ্যপুস্তকের বাইরের জগতের সৌন্দর্যকে তার সামনে মেলে ধরতে হবে। শুনতে ও শোনাতে, জানতে ও জানাতে আগ্রহী করে তুলতে হবে। আর  এজন্যই শিক্ষার্থীকে জ্ঞানার্জনে উৎসাহী করে তুলতে হবে, যা একটি জ্ঞানভিত্তিক সমাজ সৃষ্টির দুয়ার খুলে দেবে বলেও মনে করেন শিক্ষামন্ত্রী।’

গতকাল ১০ মে (মঙ্গলবার) রাজধানীর হোটেল শেরাটনে এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এডুটিউব কুইজ কনটেস্টে দেশের যে কোন প্রান্ত থেকে শিক্ষার্থীরা মোবাইল অথবা ইন্টারনেটের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নিয়ে জিততে পারবে অনেক আকর্ষণীয় পুরষ্কার। দেশের বিভিন্ন থানা, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা শেষ করে উত্তীর্ণ শিক্ষার্থীদের জাতীয় পর্যায়ে রাজধানীতে চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের অনন্য সুযোগ থাকবে।

এই প্রতিযোগিতায় একদিকে যেমন জ্ঞান আহরণের পথ খোলা থাকবে তেমনি থাকবে বিভিন্ন পর্যায়ে অনেক পুরষ্কার জয়ের সুযোগ।

প্রতিযোগিতার রেজিস্ট্রেশন চলবে ১০ মে থেকে ৯ জুন ২০২২ সাল পর্যন্ত। রেজিস্ট্রেশনের লিংক নিচে দেওয়া হলো https://contest.edutubebd.com/|

প্রতিযোগিতার প্রতিটি পর্যায়ে থাকবে আকর্ষণীয় পুরষ্কার এবং চূড়ান্ত পর্বে বিজয়ী দল পাবে ৫ লক্ষ টাকার প্রথম পুরষ্কার এবং রানার আপ দল পাবে ৩ লক্ষ টাকার ২য় পুরষ্কার। সবমিলিয়ে রয়েছে ২৬ লাখ টাকার পুরস্কার।

Advertisement
Share.

Leave A Reply