fbpx

পাকিস্তানকে দেড় কোটি টাকার ত্রাণ পাঠাচ্ছে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইতিহাসের ভয়াবহতম বন্যায় ধুকছে পাকিস্তান। বন্যার্তদের পাশে দাঁড়াতে পাকিস্তানকে প্রায় দেড় কোটি টাকার সহায়তা পাঠাচ্ছে বাংলাদেশ। এর মধ্যে থাকছে- বিস্কুট, ড্রাই কেক, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাওয়ার স্যালাইন, মশারি, কম্বল এবং তাঁবু।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ বরাদ্দ দিয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পাকিস্তানের বেলুচিস্তানে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে জরুরি ভিত্তিতে ক্রয়পূর্বক পাকিস্তানে পাঠাতে এক কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে ১০ মেট্রিক টন বিস্কুট, ১০ মেট্রিক টন ড্রাই কেক, এক লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ৫০ হাজার প্যাকেট খাওয়ার স্যালাইন, পাঁচ হাজার মশারি এবং দুই হাজার করে কম্বল ও তাঁবু।

এরই মাঝে বন্যায় দেশটির তিন ভাগের এক ভাগ সম্পূর্ণ পানিতে তলিয়ে গেছে। এছাড়া রাস্তা, বাড়িঘর ও কৃষকের ফসল ভেসে গেছে।

দেশটির একাধিক গণমাধ্যম থেকে জানা গেছে, জুনে বর্ষা মৌসুম শুরু হওয়ার পর থেকে অন্তত ১ হাজার ১৩৬ জন বন্যার কারণে মারা গেছেন। সোমবার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

পাকিস্তানের কর্মকর্তারা ধারণা করছেন, ৩ কোটি ৩০ লাখের বেশি পাকিস্তানি- অর্থাৎ প্রতি ৭ জনের ১ জন এই বন্যায় ক্ষতিগ্রস্ত। উত্তর সোয়াত উপত্যকায় বন্যার পানিতে ব্রিজ ও রাস্তা ভেসে গেছে। সেখানে গ্রামগুলো বিচ্ছিন্ন হয়ে গেছে।

এরই মধ্যে পাকিস্তান বন্ধুপ্রতিম দেশ ও দাতা সংস্থাগুলোর কাছে আর্থিক সাহায্য চেয়েছে।

Advertisement
Share.

Leave A Reply