fbpx

পাকিস্তানে নির্বাচিত কোনো এমপিই অর্থমন্ত্রীর উপযুক্ত নন!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি শেষ হয়েছে পাকিস্তানের বহুল নাটকীয় নির্বাচন। এখন চলছে মন্ত্রী পরিষদ গঠনের কাজ। এরই মধ্যে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি বলেছেন, সম্প্রতি পাকিস্তান জাতীয় পরিষদে নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে কেউ অর্থমন্ত্রী হওয়ার মতো উপযুক্ত নন। অর্থাৎ অর্থমন্ত্রী হতে যে যোগ্যতা লাগে তা তাদের নেই। এজন্য বাইরে থেকে (টেকনোক্র্যাট) একজনকে এনে এ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

দেশটির প্রভাবশালী গণমাধ্যম ডন নিউজের ‘নিউজওয়াইজ’ অনুষ্ঠানে কথা বলতে গিয়ে এক সময়ের পিএমএল-এনের শীর্ষস্থানীয় এ নেতা বলেন, যারা নির্বাচিত হয়ে সংসদে আসছেন, তাদের কারও অর্থমন্ত্রী হতে যা (যোগ্যতা) লাগে তা নেই। বাইরে থেকে কাউকে আনতে হবে। এমন একজন ব্যক্তিকে আনতে হবে যিনি দেশের পরিস্থিতি বিবেচনা করে অর্থনীতি বোঝেন।

আব্বাসি বলেন, অর্থমন্ত্রীর কাজ এতটা কঠিন ছিল না। তিনি আরও বলেন, মন্ত্রীকে কেবল আইএমএফের কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।

পিএমএল-এন দায়িত্ব থেকে সরে দাঁড়ানো এ নেতা আরও বলেন, আমরা আর্থিক শৃঙ্খলা বা কোনো নীতিমালা তৈরিতে সক্ষম নই। এজন্য এমন একজনকে অর্থমন্ত্রীর চেয়ারে আনা উচিত যিনি একজন বিচক্ষণ ব্যক্তি এবং অর্থনীতির এই বিষয়গুলো বোঝেন।

গত মাসের শুরুতে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজকে পিএমএল-এন এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান সংগঠক হিসেবে দায়িত্ব দেওয়ার পর আব্বাসি দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ান। তিনি এই নির্বাচনে প্রার্থী হবেন না বলেও ঘোষণা দিয়েছিলেন।

পাকিস্তানের সাধারণ নির্বাচন নিয়ে সাম্প্রতিক উত্তাপ ও নানা নাটকীয়তা নিয়েও মুখ খোলেন দেশটির সাবেক এ প্রধানমন্ত্রী। তিনি বলেন, পাকিস্তানের সাধারণ নির্বাচনে জনগণ স্পষ্টভাবে তাদের মতামত দিয়েছেন। নির্বাচনী প্রক্রিয়ার উত্তাপ কেটে গেছে। এখন সময় এসেছে দেশকে সুস্থ করে তোলার।

Advertisement
Share.

Leave A Reply