fbpx

পানির দাম ২০ শতাংশ বাড়াতে চায় ওয়াসা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীতে পানির দাম কমপক্ষে ২০ শতাংশ বাড়াতে চায় ওয়াসা। এ লক্ষ্যে একটি প্রস্তাব দেয়া হয়েছে। সরকার যদি আরো দাম বাড়াতে চায় তাতে কোনো আপত্তি নেই বলেও জানিয়েছে সংস্থাটি।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান বলেন, ভর্তুকি কমাতেই পানির দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। আজ বুধবার ৯ ফেব্রুয়ারি রাজধানীর কারওয়ান বাজারে ওয়াসা ভবনে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি।

তাকসিম এ খান বলেন, পানির দাম কমপক্ষে ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে ঢাকা ওয়াসা। যদি সরকার আরো বেশি বাড়তে চায় সেক্ষেত্রে ওয়াসার কোনো আপত্তি নেই। বর্তমানে আবাসিক ক্ষেত্রে প্রতি এক হাজার লিটার পানি সাধারণ মানুষকে ১৫ টাকা ১৮ পয়সায় কিনতে হচ্ছে। তবে এটার উৎপাদন খরচ প্রায় ২৫ টাকা। এতে ভর্তুকি দিয়ে পানি বিক্রি করতে হচ্ছে। আর সরকার যদি ভর্তুকি দেয় তাহলে ওয়াসা পানির দাম বাড়াবে না। এখন সিদ্ধান্ত সরকারের।

ঢাকা ওয়াসার এমডি আরো বলেন, আমাদের বোর্ড সভায় আমরা সর্বোচ্চ ৫ শতাংশ পানির দাম বাড়াতে পারি। আমরা চাই স্বয়ংসম্পূর্ণ হতে। তাই উৎপাদন খরচের সঙ্গে সমন্বয় করতে আমরা সর্বনিম্ন ২০ শতাংশ থেকে শুরু করে আরো বেশি শতাংশ পানির দাম বাড়ানোর প্রস্তাব করেছি। এতে করে সরকারের ভর্তুকি কমে আসবে।

সরকার কত শতাংশ পানির দাম বাড়বে, আর কত ভর্তুকি দেবে সেটা সরকারের বিষয় জানিয়ে তাকসিম বলেন, সরকার যা নির্ধারণ করবে আমরা সেই অনুযায়ী মূল্য নির্ধারণ করব। মূলত ভর্তুকি কমাতেই পানির মূল্য বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

গত সোমবার বোর্ড সভায় পানির দাম বাড়ানোর প্রস্তাব করে ঢাকা ওয়াসা। এর আগে গত দুই বছরে দুবার আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম বাড়িয়েছিল সংস্থাটি।

ওয়াসা বলছে, পানির দাম বাড়ানোর জন্য এটি কেবল প্রস্তাব করা হয়েছে সর্বশেষ বোর্ড সভায়। যদিও সেখানে বোর্ড সদস্যদের বেশিরভাগই এই মুহুর্তে দাম না বাড়ানোর পক্ষে মত দিয়েছেন। পরবর্তীতে দাম বাড়ানোর এই প্রস্তাব স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হবে। যদি সেখান থেকে এ বিষয়ে অনুমোদন হয় তাহলে পানির দাম বাড়বে। নতুন দাম কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

Advertisement
Share.

Leave A Reply