fbpx

সাগরে গভীর নিম্নচাপ, রাতের মধ্যেই রুপ নিতে পারে ঘূর্নিঝড়ে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি শনিবার রাতের মধ্যেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এরপর দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে প্রবলবেগে আঘাত হানতে পারে ‘রিমাল’ নামক এ ঘূর্ণিঝড়টি।

শনিবার (২৫ মে) সকালে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ মনোয়ার হোসেন।

তিনি বলেন, বাংলাদেশের খেপুপাড়া এবং ভারতের কিছু অংশের ওপর দিয়ে ঘূর্নিঝড়টি প্রবাহিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামীকাল দুপুর নাগাদ এটি বাংলাদেশ অতিক্রম করতে পারেও বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এর আগে, আবহাওয়া অধিদফরের পক্ষ থেকে আজ সকালে নিম্নচাপ সৃষ্টির কথা জানানো হয়। ফলে, দেশের চার সমুদ্রবন্দরে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়। মাছ ধরার যানগুলোকেও গভীর সমুদ্রে না যাওয়া এবং দ্রুত উপকূলে ফেরার নির্দেশ দেয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কারণে উপকূলসহ দেশের বিভিন্ন স্থানে আজ থেকেই ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। সাথে থাকবে দমকা ও ঝড়ো হাওয়া। বর্তমানে নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ রয়েছে ঘণ্টায় ৪০ কিলোমিটার। এটি ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। এর প্রভাবে সাগরও বর্তমানে উত্তাল রয়েছে।

এদিকে পশ্চিমবঙ্গের আবহাওয়া অফিস বলছে, গত ছয় ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগিয়েছে নিম্নচাপ। গভীর রাতে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উপকূলে।

Advertisement
Share.

Leave A Reply