fbpx

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৪ হাজার ১৫০ শিক্ষক পদ শূন্য: শিক্ষামন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৪ হাজার ১৫০টি শিক্ষকের পদ শূন্য আছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সোমবার (১৫ নভেম্বর) সংসদে মন্ত্রী এ তথ্য জানান।

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে দীপু মনি জানান, দেশের ৫৭টি বিশ্ববিদ্যালয়ে দুই লাখ ৯৭ হাজার ৯৫৭ জন শিক্ষার্থীর মধ্যে এক লাখ ৯৩ হাজার ৩৫৮ জন ছাত্র এবং ১ লাখ চার হাজার ৫৯৯ জন ছাত্রী। আর মোট শিক্ষক রয়েছেন ১৫ হাজার ২৯৩ জন। বর্তমানে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে চার হাজার ১৫০টি শিক্ষকের পদ শূন্য রয়েছে।

আরেক সাংসদের প্রশ্নের জবাবে দীপু মনি জানান, ভূমি জরিপ শিক্ষার উন্নয়নে একটি প্রকল্প দেশের চারটি জেলায় বাস্তবায়ন করছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। এর মধ্যে দুটি সার্ভে প্রতিষ্ঠানের সম্প্রসারণ ও উন্নয়ন করা হচ্ছে। আর বিদ্যমান দুটি প্রতিষ্ঠান হচ্ছে কুমিল্লার বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট ও রাজশাহীর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট।

পটুয়াখালীর দশমিনার পটুয়াখালী ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট ও যশোরের মনিরামপুরের যশোর ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট নামে নতুন ভূমি জরিপ শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

এদিকে সংসদে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানান, প্রাথমিক স্তরে যে শিক্ষকদের চাকরি সংক্রান্ত কোন সমস্যা বা জটিলতা নেই, তাদের পেনশন ‘যথাসময়ে’ মঞ্জুর করা হচ্ছে।

গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে জাকির হোসেন বলেন, ‘ওই শিক্ষকদের অবসর ভাতা মঞ্জুরের পর ইএফটির মাধ্যমে তা বিতরণ করা হচ্ছে। নতুন জাতীয়করণ হওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কিছু শিক্ষকের চাকরি এবং বেতন-ভাতা নির্ধারণজনিত সমস্যার কারণে তারা অতিরিক্ত গৃহীত অর্থ সরকারি কোষাগারে জমাদান/ফেরত দিয়ে তাদের পেনশন নিচ্ছেন না।’

Advertisement
Share.

Leave A Reply